বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

৩০ মার্চ সরকারি চিকিৎসকদের প্র্যাকটিস শুরু

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাস থেকেই নিজ প্রতিষ্ঠানে প্রাইভেট প্র্যাকটিস করার সুযোগ পাচ্ছেন সরকারি চিকিৎসকরা। পাইলট প্রজেক্ট হিসেবে আগামী ৩০ মার্চ থেকে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই কার্যক্রম শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সোমবার সচিবালয়ে সরকারি চিকিৎসকদের বৈকালিক স্বাস্থ্যসেবা নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।
স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রাথমিকভাবে ১০টি জেলা হাসপাতাল এবং ২০টি উপজেলা হাসপাতালে এ কার্যক্রম শুরু হবে। কার্যক্রমের আওতায় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যসেবা দেবেন চিকিৎসকরা। তারা সপ্তাহে দুদিন করে প্রাইভেট প্র্যাকটিসের আওতায় রোগী দেখবেন। এক্ষেত্রে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং অন্য চিকিৎসকের ফিও নির্ধারণ করে দেয়া হয়েছে। অধ্যাপক ৫শ টাকা, সহযোগী অধ্যাপক ৪শ টাকা, সহকারী অধ্যাপক ৩শ টাকা এবং অন্য চিকিৎসক ২শ টাকা করে ফি নিয়ে রোগী দেখতে পারবেন। এসব ফি থেকে অধ্যাপক ৪শ টাকা, সহযোগী অধ্যাপক ৩শ টাকা সহকারী অধ্যাপক ২শ টাকা এবং অন্যান্য চিকিৎসক ১৫০ টাকা করে পাবেন। বাকি টাকা সার্ভিস চার্জ বাবদ কাটা হবে। আর এসব চিকিৎসকদের যারা সহযোগিতা করবেন, তারা পাবেন ৫০ টাকা করে, শুধুমাত্র এমবিবিএস চিকিৎসকের সহকারীরা ২৫ টাকা করে পাবেন বলে মন্ত্রী জানান।
তিনি বলেন, আমরা দু-তিন মাস ধরে প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস নিয়ে কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল এই টার্মের শুরুতেই প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস শুরু করা হোক। কিন্তু ডেঙ্গু ও করোনার কারণে তা আমরা শুরু করতে পারিনি। কিন্তু এখন আমরা ধীরে ধীরে সব জেলা ও উপজেলায় শুরু করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়