বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

ফসলের মাঠে পতাকা মানচিত্র ও স্মৃতিসৌধ

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:৩০ পূর্বাহ্ণ

শেরপুর প্রতিনিধি : স্বাধীনতার মাসে জাতীয় পতাকার আদলে ধানের জমিতে এবং সবজির মাঠে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতিসৌধ তৈরি করেছেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) শিক্ষক ও শিক্ষার্থীরা। শহরের নারায়ণপুর এলাকার এটিআইয়ের ফসলি জমিতে তৈরি করা ওই চিত্রকল্প দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ভিড় করছেন।
শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) সূত্রে জানা গেছে, ‘দেশের এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনানুযায়ী চলতি বোরো মৌসুমে ইনস্টিটিউটের ১৫ একর জমিতে বিভিন্ন ধরনের ধান ও সবজি আবাদ করা হয়েছে। এর মধ্যে ৩৫ শতক জমিতে উন্নত জাতের বোরো ধান আবাদ করা হয়েছে। ওই জমিতে স্বাধীনতার মাস মার্চে এটিআইয়ের শিক্ষকদের সহযোগিতায় ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মাঠে সবুজ রঙের বঙ্গবন্ধু ধান ১০০ ও হাইব্রিড ধান এবং বেগুনি রঙের দুলালী সুন্দরি (পার্পল রাইস) ধান দিয়ে জাতীয় পতাকা এবং পাশেই লাল শাক ও পাট শাক দিয়ে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতিসৌধের চিত্রকল্প তৈরি করে চমক সৃষ্টি করেছেন। এসব চিত্রকল্প দেখতে এখন ভিড় করছেন আশপাশের মানুষজন।
সরেজমিনে সোমবার দেখা যায়, এটিআইয়ের বিস্তীর্ণ জমিতে বিভিন্ন ধরনের ধান ও সবজির আবাদ করা হয়েছে। এর মধ্যে বঙ্গবন্ধু ধান ও দুলালী সুন্দরী ধান দিয়ে তৈরি করা দৃষ্টিনন্দন ধানের জমিটি ব্যতিক্রম। ধানের জমির ক্যানভাসে ১৬০ ফুট দৈর্ঘ, ৯৬ ফুট প্রস্থ ও ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা তৈরি করা হয়েছে। পতাকার সবুজ অংশ দিয়ে বাংলার প্রকৃতিকে আর মাঝখানের লালবৃত্ত দিয়ে বুঝানো হয়েছে লক্ষ শহীদের রক্ত। পাশেই লাল শাক ও পাট শাক দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতিসৌধ।
এ সময় এটিআইয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রিজওয়ান হাসান বলেন, ‘আমরা আমাদের স্যারদের নির্দেশনায় বঙ্গবন্ধু ধান ও দুলালী সুন্দরী ধান দিয়ে এ পতাকা এবং লাল শাক ও পাট শাক দিয়ে মানচিত্র ও স্মৃতিসৌধ তৈরি করেছি। আমরা এর মাধ্যমে জাতীয় পতাকা সম্পর্কে জানতে পেরেছি। বিভিন্ন জায়গা থেকে লোকজন দেখতে আসছেন, আমাদের প্রশংসাও করছেন। এতে খুব ভালো লাগছে।’
শেরপুর শহরের ঢাকলহাটি এলাকার ব্যবসায়ী আরিফুল ইসলাম বলেন, এটিআইয়ের ছাত্ররা বোরো ধান দিয়ে সুন্দর একটি জাতীয় পতাকা তৈরি করেছে। এ ধরনের ব্যতিক্রমী কাজ দেখে তার খুব ভালো লেগেছে ও তাকে মুগ্ধ করেছে।
এটিআইয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান বলেন, আমাদের ছাত্র ও শিক্ষকেরা মিলে মহান স্বাধীনতার মাস উপলক্ষে ধান দিয়ে পতাকা, শাক দিয়ে মানচিত্র ও স্মৃতিসৌধ তৈরি করেছেন। ইনস্টিটিউটের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করা, শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, স্বাধীনতা ও জাতীয় পতাকা সম্পর্কে ধারণা দেয়া এবং সৃজনশীল কাজে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়