বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করল জিএলটিএস

আগের সংবাদ

ভোটের হাওয়ায় জোটের মিশন

পরের সংবাদ

গ্যাস লিকেজ থেকে সুইপার কলোনিতে আগুন, দগ্ধ ৭ : সাত তলা বস্তিতে আগুনে পুড়ল ১৫০ ঘর

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবার রাজধানীর কাপ্তানবাজার সংলগ্ন জয়কালী মন্দিরের পাশে সুইপার কলোনিতে গ্যাস লিকেজ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত রবিবার রাত সোয়া ৩টার দিকে মেয়র হানিফ ফ্লাইওভার সংলগ্ন ওই কলোনিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট সোয়া এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় দগ্ধ ৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এবং ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। আগুনে কলোনির ২০টি টিনশেড ঘর পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।
এদিকে, গতকাল ভোরে মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৫০টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি।
সুইপার কলোনিতে অগ্নিকাণ্ডে দগ্ধরা হলেন- রাজু বসাক (৩৬), তার মা কান্তা রানী (৬০), স্ত্রী শান্তি রানী দাস (২৭), দুই ছেলে কৃষ্ণ দাস (৭) ও ল²ণ দাস (৩), তাদের প্রতিবেশী গীতা রানী দে (৬৫) ও আফজাল (৫২)। বার্ন ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এসএম আইউব হোসেন জানান, রাজুর ১০ শতাংশ, কান্তার ১০, গীতার ১ এবং আফজালের ১০ শতাংশ দগ্ধ হয়েছে।
দগ্ধ রাজুর ভাতিজা হেরাম শেট্টি শিবা জানান, তারা সুইপারের কাজ করেন। থাকেন কলোনিতে। ভোরের দিকে লাগা আগুনে তারা দগ্ধ হন। তিনি আরো জানান, কিছুদিন আগে কলোনির ঘরগুলোর মাটির নিচে ওয়াসা তাদের লাইন মেরামতের কাজ করে। এরপর থেকে রাজুর ঘরে নিচ থেকে গ্যাস বের হতো। গ্যাসে প্রচুর গন্ধ। সেই গ্যাস থেকেই আগুন লেগেছে বলে ধারণা তার।
চিকিৎসকের বরাত দিয়ে ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, এই ঘটনায় ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি ৩ জনের মধ্যে কৃষ্ণর ৭ শতাংশ, শান্তির ১০ ও ল²ণের ৫ শতাংশ দগ্ধ হয়েছে।
ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে ডিউটি অফিসার রাকিবুল হাসান বলেন, রাত সোয়া ৩টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট কাজ করে সাড়ে ৪টায় আগুন নিয়ন্ত্রণে আনে। সকাল পৌনে ৭টার দিকে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়। তিনি আরো বলেন, টিনশেড সুইপার কলোনির পাশেই পাঁচতলা ভবনের আধুনিক সুইপার কলোনি রয়েছে। ওই ভবনের দ্বিতীয় তলায় হোমিওপ্যাথিক গোডাউন ছিল। সেখানেও আগুন লাগে। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।
এদিকে, গতকাল ভোরে মহাখালীর সাততলা বস্তির আগুন প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট। আগুনে ১৫০টি ঘর পুড়ে গেছে। তবে, হতাহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস জানায়, আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি তদন্ত করার পর জানা যাবে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করার কথা রয়েছে।
ইব্রাহিম মোল্লা নামে এক বাসিন্দা বলেন, হঠাৎ করেই বস্তিতে আগুন ছড়িয়ে পড়ে। কেউ কিছু নিয়ে বের হতে পারেনি। ফায়ার

সার্ভিস দ্রুত কাজ শুরু করলেও টিন, বাঁশ ও কাঠের তৈরি শতাধিক ঘর পুড়ে গেছে।
ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। এ বিষয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, অগ্নিকাণ্ডের ঘটনা জানার পর মেয়র মো. আতিকুল ইসলাম সার্বক্ষণিক তদারকি করেছেন। তিনি দ্রুত সময়ের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা প্রণয়ন করে ৫ হাজার টাকা করে দেয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছেন। এছাড়া তিনি অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের নির্দেশও দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়