১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

সিপিবি : রাজনৈতিক স্বাধীনতা এলেও অর্থনৈতিক স্বাধীনতা আসেনি

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বলেছে, ’৭১ এর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ রাজনৈতিক স্বাধীনতা পেলেও অর্থনৈতিক স্বাধীনতা পাইনি। গতকাল রবিবার জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করে সিপিবি।
এ সময় সিপিবির সভাপতি শাহ আলম এবং সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, কেন্দ্রীয় নেতা ডা. ফজলুর রহমান, আনোয়ার হোসেন রেজা, ডা. সাজেদুল হক রুবেল, আহসান হাবিব লাবলু, নিমাই গাঙ্গুলী, কাজী রুহুল আমীন, লাকী আক্তার, আবিদ হোসেন, জাহিদ হোসেন খান, ইদ্রিস আলীসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সিপিবির সভাপতি শাহ আলম বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ রাজনৈতিক স্বাধীনতা পেলেও অর্থনৈতিক স্বাধীনতা পাইনি।
সেজন্য আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে। পালাক্রমে যারা ক্ষমতায় ছিল, তারা মানুষের মুক্তি দিতে পারেনি। স্বাধীনতার ৫০ বছর পর আমাদের দেশে বৈষম্য দূর হয়নি। এখনো আমরা গণতন্ত্রহীনতা, সা¤প্রদায়িকতা নির্মূল করতে পারিনি।
রুহিন হোসেন প্রিন্স বলেন, দেশের স্বাধীনতার জন্য আমরা যখন যুদ্ধ করি তখন দেখেছি পাকিস্তান দেশ একটা, কিন্তু অর্থনীতি ছিল দুইটা। জনগণ যে সম্পদ উৎপাদন করত তা বিদেশে পাচার হতো, বিশেষ করে পশ্চিম পাকিস্তানে। এখন এক দেশ হলেও দুই অর্থনীতি চলছে। আগে পশ্চিম পাকিস্তানে সম্পদ পাচার হতো, এখন বিদেশ বিভুঁইয়ে সম্পদ পাচার হচ্ছে। লুটপাটতন্ত্র এখন জেঁকে বসেছে। দেশের সম্পদ অনবরত পাচার হচ্ছে। তিনি বলেন, সা¤প্রদায়িকতার বিরুদ্ধে, লুটপাটের বিরুদ্ধে, গণতন্ত্রহীনতার বিরুদ্ধে আমাদের সংগ্রাম করতে হবে। আমাদের যে অর্থ পাচার হচ্ছে তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
ওয়ার্কার্স পার্টির শ্রদ্ধা : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও শহীদদের প্রতি লাল সালাম জানানো হয়।
পার্টির পলিটব্যুরো অন্যতম সদস্য কামরুল আহসানের নেতৃতে এ সময় আরো উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক কিশোর রায়, মুর্শিদা আখতার নাহার, ঢাকা মহানগর উত্তর এর আহ্বায়ক সাদাকাত হোসেন খান বাবুল, মো. তৌহিদ, কমরেড কাজী আনোয়ারুল ইসলাম টিপু, শিউলি শিকদার, তাপস দাস, তাপস কুমার রায়, তপন সাহা প্রমুখ। মহান স্বাধীনতা দিবসে জাসদ, বাসদসহ অন্য বাম দলগুলোর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়