১ মিনিট ‘ব্ল্যাকআউট’ : আলোর মিছিলে গণহত্যার স্বীকৃতি দাবি

আগের সংবাদ

পাঠ্যবই কেলেঙ্কারি : গোয়েন্দা নজরদারিতে ৪ কর্মকর্তা

পরের সংবাদ

গুলিস্তানে ভবন বিস্ফোরণ, দগ্ধ আরো একজনের মৃত্যু

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় চিকিৎসাধীন অবস্থায় আরো একজনের মৃত্যু হয়েছে। নিহতের নাম মোহাম্মদ হাসান (৩২)। গতকাল রবিবার সকাল সাড়ে ৬টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) তার মৃত্যু হয়। এ নিয়ে বিস্ফোরণের ঘটনায় ২৬ জনের মৃত্যু হলো।
মোহাম্মদ হাসানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, হাসানের শরীরের ১২ শতাংশ দগ্ধ হয়েছিল। এছাড়া তার শরীরে গুরুতর আঘাতও ছিল। আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকালে তার মৃত্যু হয়েছে।
এদিকে মৃত হাসানের ছোট ভাই রাহাতুল ইসলাম জানান, তাদের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার সোনাপুর গ্রামে। বাবার নাম আবু আহমেদ সিদ্দিক। ২ ছেলে ও ১ মেয়ের জনক হাসান। সিদ্দিকবাজার এলাকায় থাকতেন হাসান। ফুটপাতে ব্যাগ বিক্রি করতেন। দুর্ঘটনার সময় সিদ্দিকবাজারের রাস্তায় বসে ব্যাগ বিক্রি করছিলেন। তখন বিস্ফোরণে তিনি গুরুতর আহত হন।
প্রসঙ্গত, গত ৭ মার্চ বিকালে রাজধানীর নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ের ৭ তলা ক্যাফে কুইন ভবনে বিকট শব্দে বিস্ফোরণ ঘটলে চারপাশ ধোঁয়া আর ধুলায় ঢেকে যায়। বিস্ফোরণে ওই ভবনের দুটি ফ্লোর ভেঙে নিচে পড়ে যায়। ভবনের ২৪টি কলামের মধ্যে ৯টি কলাম, স্ল্যাব বিমসহ রিটেইনিং ওয়াল ক্ষতিগ্রস্ত হয়। ভবনে থাকা বিভিন্ন দোকানের কর্মচারীদের পাশাপাশি সামনে রাস্তায় থাকা যানবাহনের যাত্রী ও পথচারীরাও হতাহত হন। ঘটনার দিনেই বিস্ফোরণের ধ্বংসস্তূপ থেকে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়। উদ্ধার অভিযানের দ্বিতীয় দিনে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয় দুটি মরদেহ। এর পরদিন বেজমেন্ট থেকে আরো একজনের মরদেহ উদ্ধার করা হয়।

এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অনেকের মৃত্যুতে নিহতের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে। ফুলবাড়িয়ায় বিআরটিসি বাস টার্মিনাল থেকে প্রায় একশ গজ দক্ষিণে সদরঘাটমুখী সড়কের পাশের এই ভবনে স্যানিটারি সামগ্রীর কয়েকটি দোকান ছিল, বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যালয়ও ছিল। ভবনের উপরের কয়েকটি তলায় ছিল আবাসিক ফ্ল্যাট। বিস্ফোরণের ওই ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে পুলিশ যে মামলা করেছে, সেই মামলায় ভবন মালিকসহ তিনজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়