তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

দিনাজপুর : সিঙ্গারীগাঁও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ উদ্বোধন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুরের কাহারোল উপজেলায় ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে অনেক শহীদ বীর মুক্তিযোদ্ধার স্মৃতি ধারণ করে দাঁড়িয়ে আছে সিঙ্গারীগাঁও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ। গতকাল শনিবার দুপুরে ওই স্মৃতিসৌধ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। তিনি এ সময় উপস্থিত বীরমুক্তিযোদ্ধাদের কাছ থেকে ১৯৭১ সালের শহীদ বীরমুক্তিযোদ্ধাদের বিষয়ে অনেক তথ্য শ্রবণ করেন। তিনি বলেন, এই স্মৃতিসৌধ যাদের স্মৃতি ধারণ করে আছে তারা নিজের জীবন দিয়ে দেশকে পাকিস্তানি হানাদার বাহিনীর হাত থেকে রক্ষা করতে গিয়ে নিজের জীবন বিসর্জন দিয়েছেন। তাদের প্রতি আজ সরকারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় তিনি যেসব বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন তাদের নাম এই স্মৃতিসৌধে খোদাই করে সংরক্ষণ করার কথা বলেন। যারা শহীদ হয়েছেন এবং কোনো কারণে তালিকাভুক্ত হতে পারেন নাই তাদেরকে খুঁজে বের করে নাম পরিচয় সঠিকভাবে শনাক্ত করে তাদের তালিকাভুক্তির জন্য সরকারের মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে পাঠানোর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। এ সময় উপস্থিত ছিলেন- দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, উপজেলা নির্বাহী অফিসার মো. নাইম হাসান খান, জেলা আ. লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাঈদুল ইসলাম, কাহারোল থানার ওসি রইছ উদ্দীন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মৌসুমি আক্তার, উপজেলা আ. লীগের সভাপতি একেএম ফারুক, সাধারণ সম্পাদক আব্দুল লতিফ, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান মনোয়ারুজ্জামান, বিশিষ্ট সমাজসেবক বালুরাম রায়। পরে স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

৮ জেলার বন্যা পুনর্বাসন
২৩ কোটি ডলার
সহায়তা দিচ্ছে
এডিবি

সিলেট ব্যুরো : বন্যায় ক্ষতিগ্রস্ত কয়েকটি জেলায় পুনর্বাসন ও পুনর্গঠনে জরুরি সহায়তা হিসেবে ২৩ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত শুক্রবার সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
গত বছর দেশের কিছু জেলায় রেকর্ড বৃষ্টিপাত হয়। এতে ব্যাপক বন্যা দেখা দেয়। বিশেষ করে নিচু হাওড় অঞ্চলের ৭২ লাখ মানুষ ক্ষতির মুখে পড়ে। এডিবির ঋণের অর্থে ক্ষতিগ্রস্ত জেলাগুলোর অর্থনৈতিক পুনরুদ্ধার, পুনর্গঠন ও প্রতিকূলতা প্রতিরোধের বিভিন্ন কর্মসূচিতে কাজে লাগানো হবে। এসব জেলা হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, সুনামগঞ্জ ও সিলেট। এডিবি জানায়, তাদের এ ঋণে এসব জেলায় ৭৫৭ কিলোমিটার গ্রামীণ সড়ক এবং ৩৪ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। প্রয়োজনীয় সেতু এবং কালভার্টও নির্মাণ করা হবে প্রকল্পের আওতায়। আগামীতে বন্যা মোকাবিলায় যা সহায়ক হবে। প্রকল্পের কার্যক্রমে সমাজের প্রবীণ, নারী ও শিশু এবং প্রতিবন্ধীদের নিরাপত্তা বলয়ের আওতায় আনার কথা রয়েছে।
এছাড়া আগামীতে বন্যার ক্ষতি থেকে ফসল রক্ষায় ৮০ কিলোমিটার নদীতীর উন্নয়ন এবং প্রায় চার কিলোমিটার বন্যা প্রতিরোধ দেয়াল নির্মাণ করা হবে। বর্ষায় পানিতে নিমজ্জিত থাকা ১৪ কিলোমিটার নদী তীর সংরক্ষণ এবং সেচকাজের জন্য চারটি স্লুইস গেট সংস্কার করা হবে। নদী তীর রক্ষা এবং কার্বন নিঃসরণ কমাতে এক লাখ গাছ লাগানো হবে। পাকা পায়খানা নির্মাণসহ এ রকম আরো কিছু কার্যক্রম রয়েছে প্রকল্পের আওতায়। ঋণ অনুমোদন উপলক্ষে এক বিবৃতিতে এডিবির প্রিন্সিপাল পোর্টফোলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট টিকা লিমবো বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর প্রস্তুতি হিসেবে অভিযোজন পরিকল্পনাসহ অনেক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সরকারের এসব পদক্ষেপ বাস্তবায়নে এডিবির এ ঋণ বেশ সহায়ক হবে।

চট্টগ্রামে ৩৫ হাজার
ইয়াবাসহ মাদক
ব্যবসায়ী গ্রেপ্তার

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের লোহাগাড়ায় ৩৫ হাজার পিস ইয়াবা ট্যাবলেটসহ মোহাম্মদ জালাল (৩৪) নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল শনিবার সকাল পৌনে ৯টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি রেঞ্জ বন কর্মকর্তার কার্যালয়ের সামনে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। লোহাগাড়া থানা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে এসব ইয়াবা উদ্ধার করা হয়। এ সময় মাদক পরিবহনের কাজে ব্যবহৃত ১টি প্রাইভেট কারও জব্দ করে পুলিশ। উদ্ধারকৃত ইয়াবাগুলো ওই কারের যাত্রী বসার সিটের নিচে তেলের ট্যাংকে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা হয়েছিল। গ্রেপ্তারকৃত জালাল কক্সবাজার পৌরসভার মো. ইউসুফের ছেলে।
লোহাগাড়া থানার ওসি মুহাম্মদ আতিকুর রহমান ভোরের কাগজকে বলেন, মাদক ব্যবসায়ী জালালের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে। এই ধরনের অভিযান অব্যাহত থাকবে। ফৌজদারি অপরাধ যেমন চুরি, ছিনতাই, মাদক পাচার, নারী নির্যাতন, উগ্রবাদ, সাইবার অপরাধের সঙ্গে যেই জড়িত থাকুক না কেন, তাকে আইনের আওতায় আনতে বদ্ধ পরিকর পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়