তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

চট্টগ্রাম-৮ উপনির্বাচন : নৌকার প্রার্থী নোমান আল মাহমুদ

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সবাইকে অবাক করে দিয়ে জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ। গতকাল শনিবার দুপুর একটার দিকে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় তাকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়। দলীয় মনোনয়ন পাওয়ার পরপরই নোমান আল মাহমুদ চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেনের কাছ থেকে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এ সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, উপদেষ্টা সফর আলীসহ কয়েকজন আওয়ামী লীগ নেতা উপস্থিত ছিলেন।
নোমান আল মাহমুদ প্রয়াত দুই এমপি মইনুদ্দিন খান বাদল ও মোছলেম উদ্দিন আহমদের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নগর আওয়ামী লীগের রাজনীতিতে আ জ ম নাছির উদ্দীনের বলয়ভুক্ত। নোমান আল মাহমুদ সাবেক ছাত্রনেতা ও যুবনেতা হিসেবেও অন্তত ৫ দশক ধরে আওয়ামী লীগ পরিবারে সম্পৃক্ত। ১৯৭১-৭৩ সালে সিটি কলেজ ছাত্রলীগের সদস্য ছিলেন তিনি। পরবর্তীতে ৭৪-৭৭ সালে মহানগর ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র সম্পাদক ছিলেন। ৭৯ সালে যুবলীগে মহানগর কমিটির সদস্য হন। তিনি সম্মেলনের মাধ্যমে মহানগর যুবলীগ সভাপতি ও পরবর্তীতে কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। বর্তমানে তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত আমৃত্যু সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের মইন উদ্দিন খান বাদল। জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদলের মৃত্যুর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৫ ফেব্রুয়ারি মোছলেম উদ্দিন মারা যান। তার মৃত্যুতে শূন্য এই আসনে গত ২২ ফেব্রুয়ারি উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে আগামী ২৭ এপ্রিল। মনোনয়ন দাখিলের শেষ সময় আগামী ২৭ মার্চ। ভোটকক্ষে সিসি ক্যামেরা থাকবে না। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।
বোয়ালখালী পৌরসভা, আট ইউনিয়ন ও নগরের পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসন। ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন। মহিলা ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। ভোটকেন্দ্র ১৯০টি, ভোটকক্ষ ১৪১৪টি। নৌকার মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীরা গত ২০ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত দলীয় আবেদনপত্র সংগ্রহ ও জমা দেন। তিন দিনে মোট ২৭ জন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেন। এদের মধ্যে নোমান আল মাহমুদকে গতকাল দলীয় মনোনয়ন দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়