তুরাগ : মাদক কারবারির হাতে ছুরিকাহত এসআই

আগের সংবাদ

বাজারে ক্রেতার নাভিশ্বাস

পরের সংবাদ

এশিয়া কাপে নিরপেক্ষ ভেন্যু চায় ভারত

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘদিন ধরে আলোচনা শোনা যাচ্ছিলো এবারের এশিয়া কাপের আয়োজক হতে পারে পাকিস্তান। তবে ভারত এতদিন জানায় টুর্নামেন্ট পাকিস্তানে হলে তাদের পক্ষে অংশ নেওয়া সম্ভব নয়। তবে এবার সেই দাবি থেকে সড়ে এসেছে তারা। টুর্নামেন্ট পাকিস্তানে হলেও ভারত তাদের ম্যাচগুলো খেলবে নিরপেক্ষ কোন ভেন্যুতে। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদপত্র হিন্দুস্থান টাইমস।
প্রতিবেদনে বলা হয়, এশিয়া কাপের ভেন্যু নিয়ে সমস্যার দ্রুত সমাধানের জন্য একত্রে কাজ করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের আলোচনা যদ ফলপ্রসু হয় তাহলে তাহলে আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ অদ্ভুত এক উপায়ে অনুষ্ঠিত হবে। স্বত্ত্ব পাকিস্তানের থাকলেও ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। তবে এখনো নিরপেক্ষ ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি ভারতীয় দলের। ভারত-পাকিস্তানসহ পাঁচটি ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের সম্ভাবনা রয়েছে। নিরপেক্ষ ভেন্যুর তালিকায় শ্রীলংকা, ওমান, সংযুক্ত আরব আমিরাত ও ইংল্যান্ডের নাম রয়েছে।
এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে দুই চিরপ্রতি›দ্বন্দি ভারত ও পাকিস্তান। অপর দল আসবে বাছাইপর্ব খেলে। আর অন্য গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ফাইনালসহ ১৩ দিনে মোট ম্যাচ হবে ১৩টি। ২০২২ সালের এশিয়া কাপের নিয়মনুসারে, প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দু’টি দল সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করে। সুপার ফোরের শীর্ষ দু’দল ফাইনালে উঠে। এতে আসরে তিনবার দেখা হবার সম্ভাবনা থাকছে ভারত ও পাকিস্তানের। পাকিস্তানের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে আবহাওয়া বড় ভূমিকা রাখবে। এজন্য এশিয়ার ভেন্যুকে বেশি প্রাধান্য দেয়া হবে।
ভারত-পাকিস্তান ম্যাচ হলে সেটিও নিরপেক্ষ ভেন্যুতে চায় ভারত। তারা ফাইনালে উঠলেও সেটি হবে সেই নিরপেক্ষ ভেন্যুতে।
স¤প্রতি দুবাইয়ে আইসিসির বৈঠকের মধ্যেই ভারত ও পাকিস্তানের ক্রিকেট বোর্ডের মধ্যে এশিয়া কাপ আয়োজন নিয়ে যে আলোচনা হয়েছে, সেখানেই পাকিস্তানকে এই প্রস্তাব দেয় ভারত। এর আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের দাবি ছিল পাকিস্তান থেকে এশিয়া কাপের ভেন্যু সম্পূর্ণ সরিয়ে নেয়া। পাকিস্তান সফরের ব্যাপারে বিসিসিআই ভারত সরকারের অনুমতি পাবে না বলেই জানিয়েছিল তারা। আর পাকিস্তানও ছিলো নাছোড়বান্দা। ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে তাহলে অক্টোবরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে না তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়