দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

পাকিস্তান-আফগানিস্তান : ভূমিকম্পে নিহত অন্তত ১৩

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তান ও পার্শ্ববর্তী দেশ পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৩ জন নিহত হয়েছে। আফগানিস্তানে ৪ জন এবং পাকিস্তানে নিহত হয়েছে ৯ জন। গত মঙ্গলবার রাতের ৬ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তি আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পর্বতে; স্থানটি জুর্ম শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূপৃষ্ঠের ১৮৭ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে।
এ ভূমিকম্পে বাদাখশানের সীমান্তবর্তী পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখওয়ায় ৯ জন নিহত ও ৪৪ জন আহত হয়েছে বলে ঊর্ধ্বতন প্রাদেশিক কর্মকর্তা আবুল বাসিত বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। তিনি আরো জানান, ভূমিকম্পে পাকিস্তানের এ প্রদেশটিতে অন্তত ১৯টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দেশটিতে অন্তত চারজন নিহত ও ৫০ জন আহত হয়েছে। এদের মধ্যে পূর্বাঞ্চলীয় প্রদেশ লাঘমানে দুইজন নিহত হয়েছে বলে মঙ্গলবার রাতে জানিয়েছেন দেশটির দুর্যোগ প্রশমন মন্ত্রণালয়ের মুখপাত্র সফিউল্লাহ রাহিমি।
ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাকস্তানের ১ হাজার কিলোমিটারেরও বেশি প্রশস্ত এলাকাজুড়ে অনুভূত হয়েছে বলে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে। এসব এলাকাজুড়ে ২৮ কোটি ৫০ লাখ মানুষ বসবাস করে।
ইন্ডিয়ান প্লেট নামে পরিচিত টেকটোনিক প্লেট উত্তর দিকে ইউরেশিয়ান প্লেটকে ধাক্কা দিতে থাকায় দক্ষিণ এশিয়ার বিশাল অংশে ভূমিকম্পগতভাবে সক্রিয়। গত বছর আফগানিস্তানের পূর্বাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

২০০৫ সালে পাকিস্তানের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে অন্তত ৭৩০০০ মানুষ নিহত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়