দুদক চেয়ারম্যান : দুর্নীতি নির্মূলে প্রভাবমুক্ত থেকে কাজ করবে দুদক

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে : আইন ও বিধিমালার পরও সড়ক আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন নেই

পরের সংবাদ

ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার সামরিক অভিযানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে কিয়েভকে এক হাজার ৫৬০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আইএমএফ গত মঙ্গলবার ওয়াশিংটনে দেয়া এক ঘোষণায় জানিয়েছে, কয়েক মাসের আলোচনার পর তারা কিয়েভকে চার বছরের জন্য এক হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দেয়ার একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছাতে পেরেছে। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘ অনুমোদিত স্বায়ত্তশাসিত এ প্রভাবশালী আর্থিক সংস্থাটি মূলত যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন। আইএমএফের এই অর্থ এক বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়ার সামরিক অভিযানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে সহায়তা করবে বলে ধারণা পশ্চিমা ঋণদাতাদের।

আইএমএফ বলেছে, চলতি বছর ইউক্রেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি মাইনাস ৩ শতাংশ থেকে বেড়ে এক শতাংশে উন্নীত হবে বলে আশা করছে তারা।
এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেনে তাদের প্রতিশ্রæত ৩১টি আব্রামস যুদ্ধ ট্যাঙ্ক শরতের মধ্যেই সরবরাহে আগ্রহী বলে সাংবাদিকদের জানিয়েছেন পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার।
কিয়েভ এই যুদ্ধযান ও আরো সংবেদনশীল পশ্চিমা সামরিক সরঞ্জামের জন্য ধারাবাহিকভাবে আকুতি জানিয়ে আসছে।
পেন্টাগন বলছে, আব্রামসের একটি সংস্করণ, যেটি ডিজেলে চলে, সেটি পাঠানোর সিদ্ধান্ত নেয়ার কারণে ট্যাঙ্কগুলো আগের ধারণার চেয়েও দ্রুতগতিতে সরবরাহ করা সম্ভব হচ্ছে।
ইউক্রেনের সামরিক বহরের বেশির ভাগ যুদ্ধযানই ডিজেলে চলে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদের দেরি না করে, যত দ্রুত সম্ভব গোলাবারুদসহ আরো সামরিক সহায়তা দিতে অনবরত তাগাদা দিয়ে যাচ্ছেন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গত সোমবার ইউক্রেনকে ১০ লাখ কামানের গোলা দেয়ার প্রতিশ্রæতি দিয়েছে।
তবে মিত্ররা যে হারে গোলাবারুদ দিতে সক্ষম হচ্ছে, ইউক্রেন তার চেয়েও অধিক হারে সেগুলো শেষ করে ফেলছে বলে রয়টার্স জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়