মানবতাবিরোধী অপরাধ : দণ্ড থেকে খালাস চেয়ে চারজনের আপিল

আগের সংবাদ

ঝিকরগাছা : বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল পরিদর্শন করলেন উপসচিব

পরের সংবাদ

স্টার্কের দুর্বলতা জানেন রোহিত

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের জনপ্রিয় অধিনায়ক রোহিত শর্মা মাঠে চমৎকার নেতৃত্ব দেন। এই অধিনায়কের ব্যাটিংটাও কিন্তু দুর্দান্ত। মাঠে রোহিতকে কখনই মেজাজ হারাতে দেখা যায় না। কি যে ব্যাটিং যাদু আছে তার কাছে যা দেখে বিশ্বের তারকা বোলাররাও হোঁচট খান তার সামনে বোলিং করতে। তেমননি সফরকারী অস্ট্রেলিয়ার বোলারাও তার সামনে যাওয়ার বিস্তর ভাবনায় ডুবে থাকে। যাই হোক আজ চেন্নাইয়ে তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে অজিরা।
এই ম্যাচে মাঠে নামার আগে গতকাল সংবাদ সম্মেলনে কথা বলেন ভারতের ওয়ানডে অধিনায়ক রোহিত। সেখানে তিনি বলেন, পেসারদের নিয়ে একটু ভাবছি। তবে আমি মিচেল স্টার্কদের দুর্বলতা জানি।
এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ ১-১ সমতায় রয়েছে। শেষ ম্যাচ চেন্নাইয়ে। শেষ পাঁচ বার এমন পরিস্থিতিতে ভারত ঘরের মাঠে সব বার সিরিজ জিতেছে। কিন্তু এবার অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণ সামলাতে সমস্যা হচ্ছে রোহিত-কোহলিদের। বিশেষ করে বাঁ-হাতি পেসার স্টার্ক চিন্তার কারণ হয়ে উঠছেন বার বার। প্রথম ম্যাচেও তিনি সমস্যায় ফেলে দিয়েছিলেন দলকে। অল্প রানের লক্ষ্য থাকায় ম্যাচ জিতে নিয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নামতেই ভারতীয় ব্যাটারদের অস্বস্তিতে ফেলে দেন স্টার্ক। ভারতীয় ব্যাটারদের পা ঠিক জায়গায় থাকছে না। সেই কারণেই বার বার আউট হচ্ছেন তারা। যদিও বাঁ-হাতি পেসারদের বিপক্ষে এই ঝামেলা ভারতীয় ব্যাটারদের কাছে নতুন নয়। যাই হোক চেন্নাই ম্যাচের আগে দ্রুত উন্নতি করতে হবে ভারতকে।
২০১৯ সালের পর ঘরের মাঠে কোনো দ্বিপক্ষীয় একদিনের সিরিজ হারেনি ভারত। শেষ বার অস্ট্রেলিয়ার কাছেই ঘরের মাঠে একদিনের সিরিজ হারতে হয়েছিল। বুধবার চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচ হারলে চার বছর পর ঘরের মাঠে একদিনের সিরিজ হারবে ভারত।

২০১৯ সালে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে হয়েছিল পাঁচ ম্যাচের একদিনের সিরিজ। প্রথম দুটি ম্যাচ জিতেছিল ভারতীয় দল। ০-২ পিছিয়ে থেকেও অ্যারন ফিঞ্চের নেতৃত্বে সিরিজ জিতে নিয়েছিল অস্ট্রেলিয়া শেষ তিনটি ম্যাচে জয় পেয়েছিল সফরকারীরা। অস্ট্রেলিয়ার সাফল্যের পিছনে সব থেকে বেশি অবদান ছিল প্যাট কামিন্স এবং উসমান খোয়াজার। কামিন্স সেই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। খাজা ছিলেন সর্বোচ্চ রান সংগ্রহকারী। তেমনই পরিস্থিতি তৈরি হয়েছে এ বার। মুম্বইয়ে প্রথম ম্যাচ ভারত জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হারতে হয়েছে। ব্যাটিং বিপর্যয়ের ফলে বিশাখাপত্তনমে ১০ উইকেটে হেরেছেন রোহিত শর্মারা। বুধবার ম্যাচের গুরুত্ব তাই বেড়েছে। চেন্নাইয়ে ভারত হারলে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকেও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেবেন স্টিভ স্মিথরা। সে ক্ষেত্রে ২০১৯ সালের পর ঘরের মাঠে প্রথম কোনো দ্বিপক্ষীয় একদিনের সিরিজ হারতে হবে ভারতকে। ফিঞ্চের দলের কাছে হারের পর ঘরের মাঠে টানা চারটি একদিনের সিরিজে জয় পেয়েছে ভারত। জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কোনো সিরিজে একটির বেশি ম্যাচ হারেনি ভারতীয় দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়