ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

লঙ্কানদের হোয়াইটওয়াশ করল কিউইরা

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট শেষ বলে জিতেছিল নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় টেস্টে দাপট দেখিয়ে গতকাল লঙ্কানদের এক ইনিংস এবং ৫৮ রানে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় কিউইরা। দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করা হেনরি নিকোলস ম্যাচসেরা নির্বাচিত হন। আর প্রথম টেস্টে সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করা কেন উইলিয়ামসন সিরিজসেরা নির্বাচিত হন।
ওয়েলিংটনে প্রথম ইনিংসে টস জিতে আগে ব্যাট করতে নেমে উইলিয়ামসন এবং হেনরি নিকোলসের জোড়া দ্বিশতরানে ভর করে ৫৮০ রানের বিশাল সংগ্রহ পায় নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে মাত্র ১৬৪ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ফলোঅনে পড়ায় আবারো দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে লঙ্কানরা। তৃতীয় দিন শেষ করে ২ উইকেট হারিয়ে তারা তোলে ১১৩ রান। ইনিংস ব্যবধানের হারটা অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল তৃতীয় দিনেই। আগের দিনে অপরাজিত থাকা কুশাল মেন্ডিস ৫০ রান ও অ্যাঞ্জোলো ম্যাথিউস ১ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেন। কিন্তু চতুর্থ দিনের প্রথম ওভারেই ম্যাট হেনরির বলে ৫০ রানেই সাজঘরে ফেরেন মেন্ডিস। এর দুই ওভার পরেই মাত্র ২ রানে প্যাভিলিয়নের পথ ধরেন ম্যাথিউস। ১১৬ রানে চার উইকেট হারানোর পর শ্রীলঙ্কার হাল ধরেন দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। পঞ্চম উইকেট জুটিতে ১২৬ রান দুজনে যোগ করেন তারা। এরপর ৬২ রান আউট হন চান্ডিমাল। সেঞ্চুরির আশা জাগিয়েও শেষ পর্যন্ত ৯৮ রানে আউট হন ডি সিলভা। শেষদিকে কাসুন রাজিতার ২০, প্রবাথ জয়সুরিয়ার ২ আর লাহিরু কুমারার ৭ রানে আউট হলে ৩৫৮ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা।
ফলে এক ইনিংস ও ৫৮ রানের জয় পায় কিউইরা।
প্রথম ইনিংসে মাত্র ২৪০ বলে ২০০ রানের কারণে ম্যাচসেরার পুরস্কার উঠে হেনরি নিকোলসের হাতে। তবে প্রথম টেস্টে সেঞ্চুরি হাকিয়ে দরকে জেতানোর পর দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরির সুবাদে সিরিজ সেরার পুরস্কার উঠে কেন উইলিয়ামসনের হাতে। ক্রাইস্টচার্চে প্রথম টেস্টে প্রায় জিতে গিয়েছিলো শ্রীলঙ্কা। কেনে উইলিয়ামসনের বীরোচিত ইনিংসটি না খেললে হয়তো ওই ম্যাচ জিতে লঙ্কানরা থাকতো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দৌড়েও। কিন্তু ওই ম্যাচের একেবারে শেষ বলে বাই রানে নিউজিল্যান্ড জিতে যায় এবং হেরে যায় শ্রীলঙ্কা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যায় ভারত। আগামী শনিবার থেকে লঙ্কানদের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলতে নামবে নিউজিল্যান্ড। মোট তিনটি ওডিআই এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল।
চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দৌড়ে ভারতের সঙ্গে টিকে ছিল শুধু তারাই। তবে প্রথম টেস্টে হেরে ছিটকে যাওয়ার পর দ্বিতীয় টেস্ট জিতলে পয়েন্ট টেবিলের উপরের দিকে থেকে মিশন শেষ করতে পারতো লঙ্কানরা। কিন্তু নিউজিল্যান্ডের কাছে দ্বিতীয় টেস্টে হেরে আরো একধাপ পিছিয়ে মিশন শেষ করে তারা। শ্রীলঙ্কার অবস্থান ছিল চার নাম্বারে। এখন তাদের অবস্থান টেবিলের পাঁচ নম্বরে। লিগ টেবিলের শীর্ষে থেকে অভিযান শেষ করে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। দক্ষিণ আফ্রিকা তিন নম্বরে থেকে এবারের মতো যাত্রা শেষ করে। ইংল্যান্ডের চূড়ান্ত অবস্থান হয় চার নম্বরে। আর পাঁচ নম্বরে লঙ্কানরা। ছয়ে নিউজিল্যান্ড। পাকিস্তান ৭ নম্বরে থেকে অভিযান শেষ করে। ওয়েস্ট ইন্ডিজ থাকে আট নম্বরে। ৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের একেবারে শেষে থাকে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়