ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

রাজনগরে মানববন্ধন : অপরিকল্পিত কালভার্ট ভেঙে নতুন সেতু নির্মাণের দাবি

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সালেহ এলাহী কুটি, মৌলভীবাজার থেকে : মৌলভীবাজারের রাজনগর বালাগঞ্জ সড়কের বুড়বুড়ি ছড়ায় অপরিকল্পিতভাবে নির্মিত বক্স কালভার্ট অপসারণ করে নিচ দিয়ে নৌকা চলাচলের উপযোগী সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। হাওড় কাউয়াদীঘির রাজনগর-বালাগঞ্জ সড়কের ভুরভুরি ছড়ায় অপরিকল্পিতভাবে নির্মিত বক্স কালভার্ট অপসারণ করে নতুন করে সেতু নির্মাণের দাবি করেছেন হাওড় রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখা।
গতকাল সোমবার দুপুরে হাওড় রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলার আয়োজনে রাজনগর উপজেলার মেদেনীমহল গ্রামের ভুরভুরি ছড়ার নতুন কালভার্টের উপরে দুই ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। হাওড় রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার আহ্বায়ক সামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং জেলা সদস্য গউছুজ্জামানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন হাওড় রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী, রাজনগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আহমদ বিলাল মৌলভীবাজার সদর উপজেলা সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক রাজন আহমদ, জেলা সদস্য মুজাহিদ আহমদ, বিশ্বজিৎ নন্দী, ভুক্তভোগী কৃষক মো. খালিক, মো. মেন্দি মিয়া, মো. ইসলাম মিয়া, লুৎফুর রহমান মাস্টার, সাবেক ইউপি সদস্য রেজাউল ইসলাম রেজা, মুন্সিবাজার ইউনিয়ন পরিষদের সদস্য শামিম তরফদার, আব্দুল আজিজ, হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলার সদস্য কমরুদ্দিন কমরু, ডা. ফরিদ আহমদ। বক্তারা বলেন, সরকার যেখানে হাওড়-বাঁওড়, নদীনালা ও খালবিলের প্রাকৃতিক বৈশিষ্ট্য অক্ষুণ্ন রেখে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ঘোষণা দিয়েছেন, সেখানে সড়ক ও জনপথ অধিদপ্তর কতৃক নির্মিত ভুরভুরি ছড়ায় অপরিকল্পিত বক্সকালভার্ট আজ হাওড় পাড়ের মানুষের জন্য গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে। হাওড়াঞ্চলের মানুষের জীবন-যাত্রাকে সম্পূর্ণ আগ্রহ্য করে অতি নিচুতে কালভার্টি নির্মাণের কারণে হাওরাঞ্চলের কৃষক ও জেলেসহ সাধারণ মানুষ আজ নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে, বর্ষাকালে কালভার্টের নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারে না। ফলে হাওড় থেকে গরু-মহিষের খাদ্য এবং বোরো মৌসুমে উৎপাদিত ফসল সংগ্রহ ব্যাহত হচ্ছে। অন্যদিকে কালভার্টির কারণে ছড়া দিয়ে উজানের পানি হাওড়ে প্রবাহিত হতেও বাঁধা সৃষ্টি করছে। এতে একটু বৃষ্টিপাত হলেই হাওড়ের উজানের আমন ধান পানিতে তলিয়ে যায়। তাই হাওড় পাড়ের মানুষের স্বাভাবিক জীবন-যাপন সচল এবং ফসল রক্ষায় অপরিকল্পিত বক্সকালভার্টি অপসারণ করে পূর্বের সেতুর ন্যায় নতুন সেতু নির্মাণ করতে হবে।
এ সময় বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা আজ মানববন্ধন করে কালভার্ট অপসারণের দাবি জানাচ্ছি। আমাদের দাবি মানা না হলে হাওড় পাড়ের কৃষক- জেলেসহ সাধারণ মানুষকে নিয়ে কঠোর আন্দোলনের ঘোষণা দিতে বাধ্য হব।

মানববন্ধন শেষে হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার পক্ষ থেকে বক্সকালভার্ট অপসারণ করে নতুন সেতু নির্মাণের দাবিতে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর একটি স্মারকলিপি দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়