ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

চতুর্থ ধাপে ১৫ উপজেলায় ঘর পাচ্ছে ১৩৯৩ পরিবার

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না’-মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া এই প্রতিশ্রæতি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় দেশের আরো ১৬০টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেবেন। এ কার্যক্রমের আওতায় রয়েছে রংপুরের তারাগঞ্জ ও কাউনিয়া, নাটোরের গুরুদাসপুর, নরসিংদীর রায়পুরা, বাগেরহাটের চিতলমারী, ভোলার চরফ্যাশন, হবিগঞ্জের বানিয়াচং গোপালগঞ্জের মুকসুদপুর। চতুর্থ ধাপে রংপুরের ৮ উপজেলাসহ এসব উপেজলায় ঘর পাচ্ছে ১৩৯৩ ভৃমিহীন-গৃহহীন পরিবার। এছাড়াও একটি উপজেলায় তৃতীয় ধাপের ৩০টি ঘর হস্তান্তর করা হবে। গতকাল প্রশাসনের প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানা গেছে। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
রংপুর : রংপুরে চতুর্থ ধাপে ঘর পাচ্ছেন ৭৫৮ ভূমিহীন। গতকাল প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান
জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন। তিনি বলেন, জেলার ৮ উপজেলায় ৭৫৮ জন গৃহহীনের মধ্যে ঘরসহ দুই শতক করে জমি হস্তান্তর করা হবে। একই সঙ্গে জেলার দুই উপজেলা তারাগঞ্জ ও কাউনিয়াকে গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করাপ হবে। সেই সঙ্গে আগামী জুনে বদরগঞ্জ উপজেলাকে গৃহহীনমুক্ত ঘোষণার কার্যক্রম চলমান রয়েছে বলে জানান তিনি।
চরফ্যাশন (ভোলা) : চরফ্যাশনে চতুর্থ পর্যায়ে ৬০টি এবং তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ৩০টি ঘর নির্মাণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আগামীকাল বুধবার এই ৯০টি ঘর হস্তান্তর করা হবে। গতকাল উপজেলা নির্বাহী অফিসার এ তথ্য জানান। তিনি জানান, চরফ্যাশন উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য প্রথম পর্যায়ে ৩০টি, দ্বিতীয় পর্যায়ে ৬০টি এবং তৃতীয় পর্যায়ের ৩৪০টি ঘরের মধ্যে ৩১০টিসহ সর্বমোট ৪০০ পরিবারকে ঘর হস্তান্তর করা হয়েছে।
গুরুদাসপুর (নাটোর) : উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায় গতকাল প্রেসব্রিফিংয়ে জানিয়েছেন, গুরুদাসপুরে ১ম ধাপে ৫০টি, ২য় ধাপে ১৩৫টি, ৩য় ধাপে ১০৯টি এবং ৪র্থ ধাপে ১০০টি ঘরে দেয়া হয়েছে। এছাড়াও উপজেলা পরিষদের অর্থায়নে ২টি এবং সেনা বাহিনীর মাধ্যমে ২২টি ব্যারাকে মোট ১১০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমির দলিলসহ পাকা ঘর বিদ্যুৎ, সুপেয় পানির ব্যবস্থা ও অন্যান্য সুবিধাসহ উপজেলায় মোট ৫০৬টি পরিবারকে এসব সুবিধা দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের প্রশিক্ষণ ও ঋণের ব্যবস্থা করা হয়েছে যাতে তারা স্বাবলম্বী হতে পারে।
রায়পুরা (নরসিংদী) : রায়পুরা উপজেলা নির্বাহী অফিসার মো: আজগর হোসেন বলেন, চতুর্থ পর্যায়ে রায়পুরায় ৩টি স্থানে আশ্রয়নের ঘর নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে আদিয়াবাদ, বোয়ালমারা ও হাসিমপুর এলাকায় মোট ৭৫টি ঘর নির্মাণের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ঘরগুলোর ৯৫ শতাংশ কাজ শেষ হয়ে গেছে। বুধবারে আগে ঘরগুলোর কাজ সম্পন্ন করে নির্ধারিত দিনে উদ্বোধন করা হবে। উপজেলায় ইতোমধ্যে ১০২টি ছিন্নমূল পরিবারের ২ শতাংশ জমিসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণকাজ শেষ করে উপকারভোগীদের হাতে ঘরের চাবি ও দলিলসহ হস্তান্তর করা হয়েছে।
চিতলমারী (বাগেরহাট) : চিতলমারী উপজেলার হিজলা ইউনিয়নে ৩২টি ভূমিহীন পরিবারকে পুনর্বাসিত করা হবে। নির্মাণাধীন প্রত্যেকটি ঘরের ব্যয় ২ লাখ ৮৪ হাজার ৫শ টাকা। গতকাল উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার সাইয়েদা ফাইজুন্নেছা প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
বানিয়াচং (হবিগঞ্জ) : বানিয়াচংয়ে ৪র্থ ধাপে ১৭৭টি ‘ক’ শ্রেণির ভূমিহীন পরিবারের হাতে চাবি তুলে দেয়ার মাধ্যমে উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা দিবেন প্রধানমন্ত্রী। গতকাল উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে মতবিনিময় সভা ও প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ জানান, বানিয়াচং উপজেলায় ১ম, ২য় ও ৩য় ধাপে ৩২৫টি পরিবারকে ২ শতক জমিসহ ঘর দেয়া হয়েছে। ৪র্থ ধাপে ১৭৭টি পরিবারকে জমিসহ ঘরের চাবি তুলে দেয়া হবে।
মুকসুদপুর (গোপালগঞ্জ) : ৪০টি পরিবারকে গৃহ প্রদানের মাধ্যমে মুকসুদপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। গতকাল সোমবার উপজেলা প্রশাসন সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার এস, এম ইমাম রাজী টুলু প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
তারাকান্দা (ময়মনসিংহ) : তারাকান্দা উপজেলায় চতুর্থ ধাপে ১৫১টি ঘর হস্তান্তর উপলক্ষে গতকাল প্রেসব্রিফিং করেন উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত। তিনি জানান, নির্মাণাধীন ঘর হস্তান্তরের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
মুকসুদপুর (গোপালগঞ্জ) : ৪০টি পরিবারকে গৃহ প্রদানের মাধ্যমে মুকসুদপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। গতকাল সোমবার উপজেলা প্রশাসন সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার এস, এম ইমাম রাজী টুলু প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়