ছিনতাইকারী থেকে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান

আগের সংবাদ

বিশুদ্ধ পানি ছাড়াই স্বাস্থ্যসেবা! : উপকূলীয় হাসপাতালগুলোতে বিশুদ্ধ পানির সংকট, দেশের ২১ শতাংশ হাসপাতালে নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : সাউদাম্পটন

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাউদাম্পটন ফুটবল ক্লাব একটি ইংলিশ ফুটবল দল। এটি দ্য সেইন্টস নামেও পরিচিত। এর নামকরণ করা হয় সাউদাম্পটন শহরের নামে। ১৮৮৫ সালের ২১ নভেম্বর সেন্ট মেরি’স ওয়াইএমএ নামে প্রতিষ্ঠিত হয় ক্লাবটি। একটি চার্চের ফুটবল দল হিসেবে এই ক্লাবটি প্রতিষ্ঠিত হয়েছিল। ফলে এর ডাকনাম হিসেবে দ্য সেইন্টস সবার মধ্যে গ্রহণযোগ্যতা পায়। প্রায় ১৩৭ বছর বয়সি এই ক্লাবটি বর্তমানে ইংল্যান্ডের শীর্ষ লিগ ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। চলতি মৌসুমে ক্লাবটি ইপিএলের একদম তলানিতে (২০ নম্বর স্থানে) অবস্থান করছে। সাউদাম্পটন ফুটবল ক্লাব বা দ্য সেইন্সের ঘরোয়া মাঠ সেন্ট মেরি’স। এই মাঠের নামেই প্রতিষ্ঠাকালে ক্লাবটির নামকরণ করা হয়েছিল। ক্লাবটির ঘরোয়া মাঠে ৩২ হাজার ৩৮৪ জন দর্শক একসঙ্গে বসে খেলা উপভোগ করতে পারেন। দ্য সেইন্টস বর্তমানে ল্যান্ডার স্পোর্টস ইনভেস্টমেন্ট নামক একটি ক্রীড়াভিত্তিক কোম্পানির মালিকানায় চলমান আছে। এই ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন গাও জিশেং। অস্ট্রিয়ার পেশাদার দলের সাবেক ম্যানেজার রালফ হাজনহুটল বর্তমানে সাউদাম্পটনের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন। ক্লাবটির সাম্প্রতিক সর্বোচ্চ সফলতা ২০১৯-২০ মৌসুমে ১১তম দল হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ শেষ করা। তাছাড়া সাউদাম্পটনের সর্বোচ্চ সফলতা ১৯৭৬ সালে এফএ কাপের শিরোপা অর্জন। প্রিমিয়ার লিগে তাদের সর্বোচ্চ অর্জন ১৯৮৩-৮৪ মৌসুমে দ্বিতীয় স্থান। ২৭ বছর গৌরবের সঙ্গে খেলার পর ২০০৫ সালের ১৫ মে তারা প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়। ৭ বছর পর ২০১২-১৩ মৌসুমে তারা আবার প্রিমিয়ার লিগে প্রত্যাবর্তন করে। ২০১৪-১৫ মৌসুমে তারা প্রিমিয়ার লিগে সপ্তম হয়।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়