ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষা ১৯ মে

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মে (শুক্রবার) অনুষ্ঠিত হবে। গতকাল রবিবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। তবে চলতি সপ্তাহে এটি আনুষ্ঠানিকভাবে জানানো হবে।
পিএসসির সূত্র বলছে, এই বিসিএসের প্রশ্ন তৈরির কাজ বেশ কিছুদিন আগে শেষ হয়েছে। চলতি মাসে রোজার ও ঈদের ছুটির কারণে মার্চ ও এপ্রিলে এ পরীক্ষা নেয়া সম্ভব হবে না। তাই আগামী মে মাসের এ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সে হিসেবে আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজনের দিন ধার্য করা হয়েছে। বিজি প্রেসের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। চলতি সপ্তাহে এ বিষয়ে ঘোষণা দেবে পিএসসি।
৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। ননক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জনকে। এর মধ্যে চিকিৎসায় সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জন, শিক্ষায় ৪৩৭ জন, পুলিশে ৮০ জন, কাস্টমসে ৫৪ জন, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়