ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

যৌন নিপীড়ন নিয়ে মন্তব্য : রাহুল গান্ধীর বাড়িতে হানা পুলিশের

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নারীরা এখনো যৌন নিপীড়নের শিকার হচ্ছে, ‘ভারত জোড়ো যাত্রায়’ রাহুল গান্ধীর করা এই মন্তব্য নিয়ে শুনতে কংগ্রেস নেতার বাসভবনে হানা দিয়েছেন দিল্লি পুলিশের শীর্ষ কর্মকর্তারা। যৌন নিপীড়ন নিয়ে রাহুলের সঙ্গে কথা বলা নারীদের বিষয়ে বিস্তারিত জানতে পুলিশ গত বৃহস্পতিবার কংগ্রেসের সাবেক সভাপতিকে নোটিস দিয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে গতকাল রবিবার একদল পুলিশ রাহুলের ১২, তুঘলক লেনের বাড়িতে যান বলে জানিয়েছে এনডিটিভি। খবর পেয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি ও জয়রাম রমেশের মতো কংগ্রেসের বেশ কয়েকজন শীর্ষ নেতাও রাহুলের বাড়িতে ছুটে যান। ঘণ্টাখানেকেরও বেশি সময় থাকার পর বিশেষ কমিশনার সাগরপ্রীত হুদা নেতৃত্বাধীন পুলিশের দলটি রাহুলের বাড়ি ছাড়ে, এরপর কংগ্রেসের সাবেক সভাপতিকেও একটি গাড়ি নিয়ে বাড়ি থেকে বের হতে দেখা যায়।
এনডিটিভি জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্ট বিবেচনায় নিয়ে রাহুল গান্ধীকে একটি প্রশ্নপত্র পাঠিয়েছিল পুলিশ; কংগ্রেস নেতা এখন পর্যন্ত সেসব প্রশ্নের জবাব দেননি। পুলিশ বলছে, ‘ভারত জোড়ো যাত্রার’ মধ্যে শ্রীনগরে রাহুল যৌন নিপীড়ন নিয়ে ওই মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, ‘নারীরা যে এখনো যৌন নিপীড়নের শিকার হচ্ছে, তা শুনেছি আমি।’ কংগ্রেস নেতা বলেছিলেন, একাধিক নারী তাকে তাদের ওপর সংঘটিত নির্যাতন-নিপীড়ন সম্বন্ধে বলেছেন।
পুলিশ এখন ওই নারীদের বিস্তারিত জানতে চায়, যেন আইনি পদক্ষেপ নেওয়া যায়।
ওই নারীদের সম্বন্ধে তথ্য পেতে বিশেষ কমিশনার পদমর্যাদার কর্মকর্তাসহ পুলিশের একাধিক শীর্ষ কর্তা রাহুলের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কংগ্রেসের শীর্ষ একাধিক নেতা বলেছেন, পুলিশের দেওয়া ওই নোটিসের কোনো আইনি ভিত্তি নেই।
দলটি এ নোটিসকে দিল্লি পুলিশের আরেকটি হয়রানি হিসেবেও দেখছে।
‘বিবৃতি হতে পারে, কিন্তু তারা ভিকটিমদের নাম জানতে জোর করতে পারে না,’ বলছেন ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দলটির শীর্ষ নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়