নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

রেকর্ডের দিনে সাকিবের আক্ষেপ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাট হাতে সমালোচনার জবাব দিতে বরাবরই পারদর্শী সাকিব আল হাসান। গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে মাঠের বাইরের কাণ্ডে সমালোচনার মুখে পড়েন বিশ্বসেরা এ অলরাউন্ডার। দুবাই থেকে ফিরে সিরিজ শুরুর একদিন আগে দলের সঙ্গে যোগ দেন সাকিব। খুব বেশি অনুশীলনের সময় না পেলেও বাইশ গজে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে প্রায় ৪ বছর পর সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৭ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে সাকিবকে।
আয়ারল্যান্ডের বিপক্ষে গতকাল ৮১ রানে ৩ উইকেট হারানোর পর বাংলাদেশের ব্যাটিং যখন ধুঁকতে শুরু করেছিল, তখনই হাল ধরেন সাকিব। অভিষিক্ত তৌহিদ হৃদয়কে নিয়ে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন। সে সঙ্গে ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরির পথেও এগিয়ে যাচ্ছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
কিন্তু মাত্র ৭ রানের জন্য ১০ম সেঞ্চুরির দেখা পাননি সাকিব। ৯৩ রান করেই আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। গ্রাহাম হিউমের বলে শট খেলতে চেয়েছিলেন সাকিব। বল ব্যাটের নিচের কানায় লেগে উইকেটরক্ষকের হাতে যেতেই জোরালো কটবিহাইন্ডের আবেদন। সে আবেদনে সাড়া দিলেন আম্পায়ার।
৮৯ বলে ৯ বাউন্ডারিতে ৯৩ রান করে ফিরে গেলেন সাকিব। তার আগেই অবশ্য দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাত হাজার রানের মাইলফলক পূরণ করেন তিনি।
মাইলফলকে পৌঁছাতে সাকিব আল হাসানের প্রয়োজন ছিল কেবল ২৪ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে সিলেটে সেই ২৪ রান তুলতে কোনোই বেগ পেতে হয়নি। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০তম ওভারে কার্টিস ক্যাম্ফারের ৫ম বলটিকে মিড অফে আলতো ড্রাইভে বলটা ঠেলে দিয়েই এক রান নিলেন সাকিব। সে সঙ্গে তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছে গেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে পৌঁছেছিলেন দারুণ ব্যক্তিগত মাইলফলকে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান প্লাস ৩০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের আগে কেবল ২ জনই রয়েছেন, যারা ৬ হাজার রান এবং ৩০০ প্লাস উইকেট নিয়েছেন। তারা হলেন সনাৎ জয়সুরিয়া এবং শহিদ আফ্রিদি।
বোলার হিসেবে তো উইকেট নেয়ার ক্ষেত্রে বাংলাদেশে সবার শীর্ষেই রয়েছেন। সঙ্গে ব্যাটার হিসেবে এবার তামিমের পর ৭ হাজার রান করে নতুন রেকর্ড গড়েন সাকিব।
বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবালের রান অবশ্য এরই মধ্যে ৮ হাজার পার হয়ে গেছে। ২৩৫ ম্যাচে ২৩৩ ইনিংস খেলে ৩৬.৬৯ গড়ে ৮১৪৬ রানের মালিক তামিম।
আরো একজন বাংলাদেশি ব্যাটার ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছার অপেক্ষায়। তিনি মুশফিকুর রহিম। এরই মধ্যে তার রান হয়ে গেছে ৬৯৪৫। আর কেবল ৫৫ রান হলেই ৭ হাজার রানের মাইলফলকে তৃতীয় বাংলাদেশি হয়ে যাবেন মুশফিক।
বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবার আগে ৭ হাজার রানের মাইলফলকে নাম লেখান তামিম ইকবাল। এই মুহূর্তে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের রান ৮ হাজার ১৪৬। তামিম ৭ হাজার রানে পৌঁছেছিলেন ২০৪ ইনিংসে। সাকিবের লেগেছে ২১৬ ইনিংস।
ওয়ানডেতে ৭ হাজার রান এবং ৩০০ উইকেটের কীর্তি আছে কেবল দুই অলরাউন্ডারের। এরা হলেন- সনাৎ জয়সুরিয়া ও শহীদ আফ্রিদি। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়সুরিয়া ১৩ হাজার ৪৩০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৩২৩ উইকেট। দ্বিতীয় স্থানে পাকিস্তানের শহীদ আফ্রিদি ৮ হাজার ৬৪ রানের পাশাপাশি নিয়েছেন ৩৯৫ উইকেট। তৃতীয় ক্রিকেটার হিসেবে সাকিব ৭ হাজার রানের সঙ্গে ৩০০তম উইকেট নিয়েছেন।
ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ রান শচীন টেন্ডুলকারের। ভারতের এই ক্রিকেটারের রান ৪৬৩ ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান। শীর্ষ চার ক্রিকেটারদের মধ্যে চারজনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তালিকার পঞ্চম অবস্থানে আছেন ভারতের ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলি। ২৭২ ম্যাচে ১২ হাজার ৮১৩ রান নিয়ে এখন ক্রিকেট খেলছেন কোহলি।
সাকিবের আগে বাংলাদেশের কেবল একজন ব্যাটসম্যানই ওয়ানডেতে ৭ হাজারের দেখা পেয়েছেন। আইরিশদের বিপক্ষে গতকাল ৩ রানে আউট হয়ে তামিম ইকবালের ক্যারিয়ার রান এখন ৮ হাজার ১৪৬। দ্রুততম ৭ হাজারের রেকর্ড গড়া হাশিম আমলার লেগেছিল স্রেফ ১৫০ ইনিংস। বিরাট কোহলির চেয়ে ১১ ইনিংস কম নিয়ে তিনি গড়েন এই রেকর্ড। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের ওয়ানডেতে ৫ হাজার রানও নেই। ৪ হাজার ৯৫০ রান নিয়ে আপাতত ক্যারিয়ার থমকে আছে মাহমুদউল্লাহর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়