নায়িকা মাহি ও তার স্বামীর বিরুদ্ধে পুলিশের মামলা

আগের সংবাদ

শিবচরে বাস খাদে, নিহত ১৯ : আন্ডারপাসের দেয়ালে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি > আহত ১৫ জনের ৮ জন ঢামেকে

পরের সংবাদ

ওয়ানডে-টেস্টে বর্ষসেরা মিরাজ ও ইবাদত

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়ানডে ক্রিকেটে ২০২২ সালটা স্বপ্নের মতো কাটিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। গত বছরে দলের সর্বশেষ ভারত সিরিজেও তিনি ব্যাট হাতে দলকে দারুণ কিছু ইনিংস উপহার দিয়েছিলেন। অন্যদিকে গত বছরেই জাতীয় দলের সাদা জার্সিতে ২০১৯ সালে সুযোগ পাওয়া ইবাদত হোসেনও বল হাতে নিজের জাদু দেখান। ২০২২ সালে এই দুই ক্রিকেটার নিজেদের দুর্দান্ত পারফর্মের স্বীকৃতি পেলেন গতকাল। ভারতের ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো নিজেদের ওয়েবসাইটে মেহেদী হাসান মিরাজকে ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ব্যাটিং পারফর্মার হিসেবে নির্বাচিত করে। আর সাদা পোশাকে বর্ষসেরা পারফরম্যান্সের জন্য পুরস্কার পেয়েছেন টাইগার পেসার ইবাদত হোসনে।
গত বছরের শুরুর দিকে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের মাঠেতে ঐতিহাসিক টেস্ট জয় পান টাইগাররা। এটি ছিল বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম কোনো টেস্ট ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়া। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে ৮ উইকেটে জয় তুলে নেয়ার পেছনে বড় ভূমিকা ছিল পেসার এবাদতের। কিউইদের দ্বিতীয় ইনিংসে ২১ ওভার বল হাতে লড়েন তিনি। এর মধ্যে ৬ ওভারে কোনো রান খরচ করেননি এই পেসার। তাছাড়া মাত্র ৪৬ রান করে ৬টি উইকেট তুলে দলকে জয়ের দিকে এগিয়ে যেতে বড় অবদান রাখেন ইবাদত। তার অসাধারণ বোলিংয়ের কারণে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় কিউইদের ইনিংস। তাদের এত কম সংগ্রহে অলআউট হওয়াতে মাত্র ৪০ রানের সহজ টার্গেট পান টাইগাররা। সহজেই টার্গেট পর্যন্ত পৌঁছে বিদেশের মাটেতে প্রথম জয় তুলে নেয় বাংলাদেশ। ইবাদত হোসেনের এই বোলিং ফিগার গেল বছরের বর্ষসেরা টেস্ট বোলিং পারফরমেন্স হিসেবে নির্বাচিত করে ইএসপিএন ক্রিকইনফো।
গেল বছরের সেরা ওয়ানডে পারফর্মার হিসেবে স্বীকৃতি পাওয়া মেহেদী হাসান মিরাজও ব্যাট হাতে দলের ভরসার জায়গা তৈরি করে নেন। গত ডিসেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে মাত্র ৬৯ রানেই গুরুত্বপূর্ণ ৬ উইকেট হারিয়ে মারাত্মক চাপে পড়ে বাংলাদেশ দল। দলের এমন পরিস্থিতিতে আট নম্বরে ব্যাট করতে নামেন মিরাজ। প্রথমেই ধৈর্য ধরে তিনি নিজের ভিত শক্ত করে নিয়ে ব্যাট চালাতে থাকেন। অবস্থান শক্ত অনুভব করার পর তিনি স্কোরবোর্ডে রানের গতি বাড়াতে থাকেন তিনি। শেষ পর্যন্ত টাইগার দলের এই অলরাউন্ডার ১০০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে ২৭১ রানের বিশাল সংগ্রহ এনে দেন। ওয়ানডে ক্যারিয়ারে এটিই ছিল তার প্রথম সেঞ্চুরি। ইনিংসটি তিনি গড়ার পথে ৮৩ বল খেলে ৮টি চার ও ৪টি ছক্কা হাঁকান। মিরাজের এমন দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচটি ৫ রানে জিতে ভারতের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করেছিল বাংলাদেশ। ওয়ানডেতে মিরাজের এই ইনিংসটি গেল বছরের সেরা ব্যাটিং পারফরমেন্স নির্বাচিত করে ইএসপিএন ক্রিকইনফো।
তাছাড়া সেরা টেস্ট ব্যাটিং অ্যাওয়ার্ড পান ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো। তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে গত বছর ১৩৬ রানের একটি অপরাজিত ইনিংস খেলে এই পুরস্কার লাভের যোগ্যতা অর্জন করেন। ২০২২ সালের সেরা ওয়ানডে বোলারের খেতাব দেয়া হয় ভারতের জসপ্রিত বুমরাহকে। তিনি ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে মাত্র ১৯ রান খরচ করে ৬টি উইকেট তুলেছিলেন। তার এমন দুর্দান্ত পারফরম্যান্সের ম্যাচে সহজেই জয় পেয়েছিল ভারত। সেরা টি-টোয়েন্টি ব্যাটার হিসেবে নির্বাচিত হন ভারতের সুর্যকুমার যাদব। তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে ১১১ রানের একটি অপরাজিত ইনিংস খেলেছিলেন। বিশ ওভারের ক্রিকেটে সেরা বোলার নির্বাচিত হন ইংলিশ অলরাউন্ডার স্যাম কারান। তিনি পাকিস্তানের বিপক্ষে ১২ রান দিয়ে ৩ জন ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে এই পুরস্কারের দাবিদার হয়েছেন। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে সেরা ব্যাটার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আইপিএল) রজত পাটিদার। তিনি লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ১১২ রানের অপরাজিত ইনিংস খেলেন। একই ধরনে সেরা বোলার সানরাইজার্স হায়দ্রাবাদের (আইপিএল) উমরান মালিক। তিনি দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দলের হয়ে ২৫ রান করতে ৫ উইকেট তুলেন। ২০২২ সালের সেরা অভিষিক্ত ক্রিকেটারের খেতাব পান ইংল্যান্ডের হ্যারি ব্রুক। বর্ষসেরা অধিনায়ক হিসেবে পুরস্কারের জন্য নির্বাচিত হন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

নারীদের ক্রিকেটে সেরা ওয়ানডে ব্যাটার অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি। তিনি ইংলিশ নারীদের বিপক্ষে এক ম্যাচে দলকে ১৭০ রানের একটি ইনিংস উপহার দেন। এই ধরনে সেরা বোলার সোফি একলেস্টন। তিনি ইংল্যান্ড দলের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬ রান খরচে ৬ উইকেট তুলে আলোচনায় আসেন। বিশ ওভারের ক্রিকেটের সেরা নারী ব্যাটার নির্বাচিত হন ভারতের স্মৃতি মান্দানা। তিনি ইংলিশ নারীদের বিপক্ষে ৬১ রান করে পুরস্কারের জন্য মনোনীত হন। এই সংস্করণে সেরা নারী বোলার ভারতের রেনুকা সিং। অজিদের বিপক্ষে বল হাতে তিনি ১৮ রান খরচে তুলেন ৪টি উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়