আশালতা : নজরুলের উত্থান-পতনময় জীবনের এক অবিচ্ছেদ্য নাম

আগের সংবাদ

বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা চট্টগ্রাম নগরবাসীর : চসিক-চউক ব্যস্ত দোষারোপে

পরের সংবাদ

টানা চার জয়ে হেসেখেলে সেমিফাইনালে বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংলিশ বধের মিশনেই যেন নামলেন বাংলাদেশি খেলোয়াড়রা। প্রথমে বিশ্বচ্যাম্পিয়ন দলকে টি- টোয়েন্টি ক্রিকেটে হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ উপহার দিয়ে বিদায় করে বাংলাদেশ ক্রিকেট দল। বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি-২০২৩-এ গতকাল ফের ইংল্যান্ডের কাবাডি দলকে সামনে পায় বাংলাদেশ জাতীয় কাবাডি দল। শহীদ নূর হোসনে জাতীয় ভলিবল স্টেডিয়ামে নিজেদের চতুর্থ ম্যাচে ইংলিশদের বিপক্ষে লড়াইয়ে নেমে চারটি লোনাসহ (অলআউট) ৫৫-২৭ পয়েন্টের ব্যবধানে জয় ছিনিয়ে শেষ চারে জায়গা করে নেয় টানা দুইবারের চ্যাম্পিয়ন ও স্বাগতিক দল বাংলাদেশ।
টুর্নামেন্টের প্রতিটি ম্যাচের মতোই নিজেদের দাপট দেখিয়েই খেলা শুরু করেন বাংলাদেশের খেলোয়াড়রা। ম্যাচ ফেভারিট হিসেবে মাঠে নেমে তুহিন তরফদারের প্রথম রেইডেই এক পয়েন্ট তুলে নেয় দলটি। প্রতিপক্ষ খেলোয়াড়দের পাত্তা না দিয়ে স্কোরবোর্ডে একের পর এক পয়েন্ট যোগ করতে থাকেন সাজুরাম গয়াতের শিষ্যরা।
বাংলাদেশের পয়েন্টের রেখাচিত্র যখন ঊর্ধ্বমুখী তখন ঘটে যায় দুর্ঘটনা। ম্যাচের ছয় মিনিটের মাথায় ইংল্যান্ডের এক রেইডারকে আটকাতে গিয়ে কপালে আঘাত পান বাংলাদেশের দুই ক্যাচার রাসেল হাসান এবং রোমান হোসাইন। ছোট আঘাত পেলে বাংলাদেশের পক্ষে জয় আসাটা হয়তো আরো সহজ হতো।
আঘাতের কারণে রক্তে হাত ভিজে যায় রাসেলের। স্ট্রেচারে করে ম্যাট ছাড়তে হয় এই দুই ক্যাচারকে। দুজনের কপালে একটি করে সেলাইয়ের প্রয়োজন হওয়ায় তারা আর খেলার মতো পরিস্থিতিতে ছিলেন না। তাই রাসেল ও রোমানের পরিবর্তে নামানো হয় আরিফ রাব্বানী ও আল আমিনকে। স্বাগতিক দলের অন্যতম সেরা দুই ক্যাচার আহত হয়ে ম্যাটের বাইরে চলে গেলেও তুহিনদের খেলায় ভাটা পড়েনি।
দুই ক্যাচারের অভাব সম্মিলিতভাবে পূরণ করে দেন দলের বাকি খেলোয়াড়রা। এর পরের মুহূর্তেই মিজানের রেইডে ইংল্যান্ডের তিন ক্যাচার ম্যাট ছাড়তে বাধ্য হলে পয়েন্টের গতি আরো বেড়ে যায় বাংলাদেশের। নিজেদের আধিপত্য ধরে রেখে প্রথমার্ধে দুটি লোনাসহ ২৯-১০ পয়েন্টে এগিয়ে থেকেই বিরতিতে যায় কোচ সাজুরাম গয়াতের শিষ্যরা।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে ফের বাংলাদেশের দাপুটে খেলা দেখা যায়। প্রথম দিকেই বাকি থাকা ইংল্যান্ডের একজন রেইডারকে আটকে আরো একটি লোনা তুলে নেন তুহিন তরফদারা। শেষ পর্যন্ত চারটি লোনাসহ ৫৫-২৭ পয়েন্টের বিশাল ব্যবধানে ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে চলে যায় স্বাগিতকরা। কাবাডির নান্দনিকতা দেখিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন বাংলাদেশের মিজানুর রহমান।
গ্রুপপর্বে এ-গ্রুপের হয়ে চার ম্যাচে লড়তে নেমে সব ম্যাচে জয় ছিনিয়ে আট পয়েন্ট বাংলাদেশের। আজ ইরাকের বিপক্ষে লড়বেন বাংলাদেশের খেলোয়াড়রা। এই ম্যাচে জয় ছিনিয়ে আনতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত হবে বাংলাদেশের। ইংল্যান্ডের বিপক্ষে এই জয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে বাংলাদেশ জাতীয় কাবাডি দল। অধিনায়ক তুহিন তরফদার বলেন, ‘আমরা এই জয়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে উনার প্রতি উৎসর্গ করছি।’
এর আগে টানা তিন ম্যাচে তিন জয় তুলে নিয়ে হ্যাটট্রিক ছোঁয়া বাংলাদেশ চ্যাম্পিয়নের তালিকায় হ্যাটট্রিক করার দৌড়েও এগিয়ে আছে।
আগের ম্যাচে দলটি পাত্তাই দেয়নি শক্তিশালী নেপাল দলকে। প্রথমার্ধ থেকেই আধিপত্য বিস্তার করে শেষ পর্যন্ত ৪০-২৪ ব্যবধানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে সা¤প্রতিক ফুটবল বিশ্বকাপ জয় করা মহাতারকা লিওনেল মেসির দেশ আর্জেন্টিনাাকে ৭২-২৩ পয়েন্টের বিশাল ব্যবধানে পরাজিত করে তারা। মেসির দেশের কাবাডি খেলোয়াড়দের কেউই পেশাদার খেলোয়াড় না তা বোঝা গিয়েছিল তাদের খেলার ধরন দেখেই। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল বাংলাদেশের খেলোয়াড়রা বরাবরের মতোই টুর্নামেন্টের সেরা দল। তাদের মুখোমুখি হয়ে নিজেদের সর্বোচ্চটা দিয়েও ভালো না করতে পারাটাই স্বাভাবিক বলে মনে করেন আর্জেন্টিনা কাবাডি দলের অধিনায়ক।
নিজেদের অনভিজ্ঞতার কথাও তিনি গণমাধ্যমের সামনে নির্ভয়ে স্বীকার করে নেন। টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচটিতে ক্ষিপ্রতা দেখাতে কোনোরকম ভুল করেনি জয়রথে চড়ে বসা বাংলাদেশ জাতীয় কাবাডি দল। পুরো ম্যাচে তারা আর্জেন্টাইন কাবাডি খেলোয়াড়দের মোট ৬ বার অলআউট করে কোণঠাসা করে দেন। মেসির দেশের বিপক্ষে সহজ জয়ের পর উচ্ছ¡সিত বাংলাদেশ দলের ভারতীয় কোচ সাজুরাম গয়াত বলেছিলেন, ‘আসলে আর্জেন্টিনা একেবারে অনভিজ্ঞ একটা দল। এই দলের বিপক্ষে আমরা পরিকল্পনামতোই জিতেছি। ছেলেরা খুবই ভালো খেলছে প্রতিটি ম্যাচেই। পারফরম্যান্সের এই ধারাবাহিকতা ধরে রাখলে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হব আমরা।’ প্রথম ম্যাচে আরেক ফুটবল তারকা রবার্ট লেভানদোভস্কির দেশকে বিশাল ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। ম্যাচটিতে নিজেদের দাপট দেখিয়ে তারা ৫০-২২ পয়েন্টের বড় জয় নিয়ে মাঠ ছাড়েন তুহিনের সতীর্থরা। এ পর্যন্ত খেলা সবগুলো ম্যাচেই প্রথম থেকে লিড নিয়েই খেলা শেষ করেছে বাংলাদেশ। কোনো ম্যাচে হোঁচট না খেয়ে জয়লাভ করা দলটি চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে কতটুকু এগিয়ে আছে তা তাদের খেলার ধরন দেখলেই ধারণা করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়