শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

জামান পার্ক কি পারবে ইমরানকে সুরক্ষা দিতে

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহরিয়ার বিপ্লব : আদালতের হস্তক্ষেপে দুদিন শান্ত থাকলেও আজই নির্ধারিত হবে কোন দিকে যাচ্ছে পাকিস্তানের রাজনীতি। পুলিশ ও পিটিআইকর্মীদের মধ্যে এর আগে দুদিনের তুমুল সংঘর্ষ এবং দেশব্যাপী চরম অনিশ্চয়তার পর অবশেষে আদালতের হস্তক্ষেপেই কিছুটা শান্ত হয় পাকিস্তানের পরিস্থিতি। গত মঙ্গলবার পিটিআইপ্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করতে পুলিশ যখন লাহোরে জামান পার্কের বাসভবনে পৌঁছায়, তখন তারা প্রবল প্রতিরোধের মুখোমুখি হয়। ইমরান অবশ্য আগেই টুইটারের মাধ্যমে সমর্থকদের রাস্তায় নেমে আসতে বলেন। যার ফলে পিটিআই সমর্থক এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে দুদিনের তুমুল সংঘর্ষ হয়। গতকাল বৃহস্পতিবার তোশাখানা মামলায় জারি করা অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করার জন্য ইমরান খানের আবেদন খারিজ করেছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা জজ জাফর ইকবাল। আবেদনটি প্রত্যাখ্যান করে পুলিশকে ১৭ মার্চ অর্থাৎ আজকের মধ্যেই তাকে আদালতে হাজির করার নির্দেশ দেন এবং বলেন, ইমরান আদালতে আত্মসমর্পণ করলে তিনি ইসলামাবাদ পুলিশকে গ্রেপ্তার থেকে বিরত থাকতে বলবেন। এদিন ৩ দফা পুলিশ ও ইমরানের আইনজীবীদের পাল্টাপাল্টি শুনানির পর আদালত বলেন, ইমরান যদি আদালতে আত্মসমর্পণ করেন তবেই পুলিশ গ্রেপ্তার থেকে বিরত হবে। ইমরানের আইনজীবীরা অবশ্য আগামী ১৮ মার্চ শুনানিতে ইমরানকে আদালতে হাজির করবেন বলে জানালে আদালত বলেন, শুনানির আগেই অর্থাৎ আজকের মধ্যেই তাকে হাজির করতে হবে। জামান পার্ক কি পারবে ইমরানকে সুরক্ষা দিতে : লাহোরে ইমরানের বাসভবনের পাশেই ক্রিকেট খেলার মাঠ জামান পার্ক। এ মাঠেই চলছিল পিএসএল বা পাকিস্তান সুপার লিগের নকআউট পর্ব। এই খেলায় উপস্থিত কয়েক লাখ দর্শক পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের বিরুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়েছিল গত দুদিন। গতকালও দুপুর ১২টার দিকে জামান পার্কে ডন ডটকমের একজন প্রতিবেদক জানান, অনেক পিটিআইকর্মী ক্যানাল রোডে লাঠিসোটা নিয়ে জড়ো হয়ে আছেন। তারা কন্টেইনার নিয়ে ইমরানের বাসভবন অবরোধ করেন এবং তাদের দলীয় প্রধানের পক্ষে স্লোগান দেন। সমর্থকরা জামান পার্কের দিকে যাওয়ার রাস্তার একাধিক অংশে পাথরও ফেলে রাখেন। এর বিপরীতে লাহোরের মল রোডে পাঞ্জাব পুলিশ অফিসারদের জড়ো হতে দেখা যায়।
পিটিআই দলের নেতা মুসাররাত জামশেদ চিমাকে উদ্ধৃত করে ডন জানায়, জামান পার্কের দিকে যাওয়ার রাস্তাগুলো অবরুদ্ধ করা হচ্ছে এবং পাঞ্জাবের প্রধান মহাসড়কগুলোতে কন্টেইনার স্থাপন করা হচ্ছে। আমরা তাদের সতর্ক করতে চাই যে আমরা জাতির নেতাকে রক্ষা করতে থাকব। আমরা পাকিস্তানের ভবিষ্যৎকে এই কয়েকটি পরিবারের কাছে বন্ধক হতে দেব না। চিমা আরো দাবি করেন, লাহোর হাইকোর্ট পুলিশকে অভিযান পরিচালনা করতে বাধা দিয়েছে। কিন্তু এই প্রশাসন যদি আদালতের আদেশ অমান্য করে, তাহলে তারা জনগণের যুদ্ধের মুখোমুখি হবে।
ইসলামাবাদ পুলিশের বিপরীত অবস্থান : এদিকে ইসলামাবাদ পুলিশ জানিয়েছে যে জামান পার্কে সংঘর্ষের সময় তাদের বাহিনীর ৯ জন কর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে একজন এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নিরস্ত্র পুলিশ অফিসারদের নির্যাতন করা হয়েছিল এবং রাস্তা অবরুদ্ধ করা হয়েছিল। পুলিশপ্রধান টুইটে জোর দিয়ে বলেন, পুলিশ আদালতের আদেশ পালনে চেষ্টা করেছে মাত্র।
বার কাউন্সিলের নিন্দা : পুলিশ কর্তৃক জামান পার্কে বল প্রয়োগের নিন্দা জানিয়ে পাকিস্তানের সুুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন গতকাল জারি করা এক বিবৃতিতে বলেছে, আইনের শাসন ও সংবিধান দ্বারা পরিচালিত গণতান্ত্রিক দেশে কোনো ধরনের সহিংসতা গ্রহণযোগ্য নয়। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগ অত্যন্ত নিন্দিত। তাছাড়া ওয়ারেন্ট প্রদানের পদ্ধতিটিও অত্যন্ত স্বেচ্ছাচারী, প্রতিশোধমূলক এবং আইনানুগ হয়নি। অতএব, এই ধরনের সহিংসতা অবিলম্বে বন্ধ করতে হবে। যে কারণে আলাদাভাবে ইমরান খান পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় বলেন, আমার দল আইনের শাসনের নীতির ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আমরা এই অঙ্গীকারে অটল।
আলোচনার আহ্বান : পরিবর্তিত পরিস্থিতিতে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ একটি সর্বদলীয় আলোচনার প্রস্তাব দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়