ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

জামালপুরে পৌর ফাল্গুন মেলায় হাউজি : প্যান্ডেল ভেঙে দিলেন এসপি

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইমুম সাব্বির শোভন, জামালপুর থেকে : জামালপুরে পৌর ফাল্গুন মেলার হাউজি প্যান্ডেল ভেঙে দিয়ে মালামাল জব্দ করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে পুলিশ সুপার (এসপি) নাছির উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি দল মেলার মাঠে গিয়ে হাউজির প্যান্ডেল ভেঙে দিয়ে এর মালামাল জব্দ করে।
মাহে রমজানের আগে পৌর ফাল্গুন মেলায় হাউজি নামক জুয়া যুক্ত হওয়ায় জামালপুরের মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যখন বাড়তির দিকে, ঠিক তখনই এই ধরণের জুয়া জামালপুরের সাধারণ মানুষের মধ্যে অস্বস্তি ডেকে এনেছিল।
জামালপুর পৌরসভার উদ্যোগে বসন্তবরণ উপলক্ষে ১৯ ফেব্রুয়ারি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়াম মাঠে পৌর ফাল্গুন মেলার আয়োজন করা হয়। মেলার উদ্বোধন করেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য মোজাফ্ফর হোসেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ। পৌর ফাল্গুন মেলার সভাপতির দায়িত্বে রয়েছেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু। বিভিন্ন কৌশলে শুরুর দিন থেকেই মেলায় প্রবেশ টিকেটই লটারির টিকেট হিসেবে বিক্রি করা হচ্ছে। প্রত্যেক সপ্তাহে একদিন ওই টিকেটের ওপর র‌্যাফেল ড্র নামে চলছে লটারি নামক জুয়া। আর গত মঙ্গলবার থেকে মেলার বিশাল মাঠে প্যান্ডেলের মধ্যে শুরু হয় হাউজি নামক জুয়া। জুয়ার টাকা জিতার মোহে হুমড়ি খেয়ে পড়েছিল মানুষ। মঙ্গলবার রাতে সরজমিনে গিয়ে দেখা যায়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামে হাউজি খেলা শুরু হয় রাত সাড়ে ৯টার পর। প্রথমেই হাউজি কর্তৃপক্ষের একজন হাউজি খেলার ঘোষণা করেন। এ সময় ওই ব্যক্তি মাইকে ঘোষণা দেন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করেই, হাউজি চালানো শুরু হয়েছে। তারপর হাউজি খেলা শুরু হয়। ৫ থেকে ৬টি কাউন্টারে বিক্রি হচ্ছে হাউজি জুয়া খেলার শিট। বিশাল প্যান্ডেলের ভিতর একটি মঞ্চ তৈরি করা হয়েছে। মঞ্চ থেকে মাইক দিয়ে হাউজি খেলা চলছে। শত শত মানুষ হাউজি খেলছেন। প্রতি রাউন্ডে একটি কুইজ সেভেন, তিনটি লাইন ও একটি পূর্ণাঙ্গ হাউজ থাকে।
সবশেষ বাম্পার রাউন্ড দিয়ে গত রাতের খেলা শেষ হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, দেশের অর্থনৈতিক সংকট এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রে দাম ব্যাপকভাবে বাড়তির দিকে। সেই কারণে সাধারণ মানুষের দিনই চলছে না। তার মধ্যে জামালপুর পৌরসভা হাউজি নামক জুয়া খেলা শুরু করেছে। এই খেলায় মাত্র ৫ জন মানুষ পুরষ্কার হিসেবে কিছু টাকা পাই। বাকি মানুষের টাকা জুয়ার নামে হাতিয়ে নেয়া হচ্ছে। জরুরি ভিত্তিতে এই হাউজি নামের জুয়া বন্ধ করা উচিত প্রশাসনের।
জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, মেলার অনুমতির নিদের্শনায় হাউজি জুয়া চলবে না শর্তে উল্লেখ করা হয়েছে। হাউজির কোনো অনুমতি নেই। তাই সেখানে আর হাউজি চলবে না।”
পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, “হাউজি চলার কোনো অনুমতি নেই। মেলায় হাউজি চলছে এমন খবর পেয়ে যে চালিয়েছে তাকে গ্রেপ্তারের নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়াও বিষয়টি অবগত হওয়ার পর মেলার মাঠে গিয়ে হাউজির প্যান্ডেল ভেঙে দেয়া হয়েছে এবং এর মালামাল জব্দ করা হয়েছে। এই জেলার কোনো জায়গায় কোনো জুয়া খেলা অনুষ্ঠিত হবে না।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়