চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

দিনাজপুরের বোচাগঞ্জ : মুক্তিযুদ্ধের দ্যুতি ছড়াচ্ছে জয় বাংলা ভাস্কর্য

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী সেতাবগঞ্জ স্কুল রোডে স্থাপিত জয় বাংলা ভাস্কর্য নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের দ্যুতি ছড়াচ্ছে। এক নজর দেখতে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ছুটে আসছে নতুন প্রজন্মের ছেলে মেয়ে ও শিক্ষার্থীরা।
দিনাজপুর বোচাগঞ্জ এলাকার নির্বাহী কর্মকর্তা ছন্দাপাল গত রবিবার এই ঐতিহাসিক ভাস্কর্য নির্মাণের বিষয় নিয়ে সাংবাদিকেদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, স্বাধীনতার এই মাসে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মার্চ কালজয়ী আঙুল উঁচিয়ে তার দেয়া ভাষণটিকে ধরে রাখতে এই ভাস্কর্য নির্মিত করা হয়। ভাস্কর্যটি নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্যোগে ও পরিকল্পনায় নির্মাণ করা হয়েছে। ভাস্কর্যটি নিয়ে নতুন প্রজন্মের শিশু শিক্ষার্থীরা ও এই প্রজন্মের শিক্ষার্থীরা একটু একান্তে গবেষণা করলে বঙ্গবন্ধুর ১৯৭১ এর ৭ মার্চের ভাষণের পুরো বিষয় অনুধাবন করতে পারবে। গত ৭ মার্চ ভাস্কর্যটি নির্মাণ শেষে উন্মুক্ত করে দেয়ার পর শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরে জনসাধারণ দর্শন করে নির্মিত ভাস্কর্য ঐতিহাসিক একটি বার্তা বহন করবে বলে সবাই প্রশংসা করছেন।
তিনি জানান, ঐতিহাসিক ’৭১ সেই কালজয়ী ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আঙুল উঁচিয়ে “জয় বাংলা” ধ্বনি পাকিস্তানিদের হৃদযন্ত্রে কম্পন ধরেছিল। সেই ভাষণের জয় বাংলা ভাস্কর্য আলোক উজ্জ্বলতায় দ্রুতি ছড়াচ্ছে আপামর জনতার হৃদয় কুঠিড়ে। ৭১’র মুক্তিপাগল বাঙালি জাতি জয় বাংলা স্লোগানকে বুকে ধারণ করেই স্বাধীনতার ভিত রচনা করেছিল। নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী এমপির একান্ত উদ্যোগে প্রতিষ্ঠিত এই জয় বাংলা ভাস্কর্য আগামীর প্রজন্মর কাছে হাজার বছর মুক্তিযুদ্ধকে লালন করবে। নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী এমপির সঙ্গে ফোনে কথা বলা হলে তিনি বলেন, দিনাজপুর বোচাগঞ্জ উপজেলায় যে জায়গায় ভাস্কর্যটি নির্মাণ করা হলো, মুক্তিযুদ্ধের সময় সেই জায়গাটি ছিল মুক্তিযুদ্ধের আঁতুরঘরের মতো। মুক্তিযোদ্ধারা এই জায়গা থেকেই বাংলাদেশ স্বাধীন করার শপথ নিয়েছিল।
আমরা গর্বিত, আমরা সেই জায়গায় মুক্তিযুদ্ধের অহংকার, আমাদের গর্বের জয় বাংলা ভাস্কর্য নির্মাণ করেছি।
বোচাগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মো. জাফরুল্লাহ, মুক্তিযোদ্ধা আফজাল হোসেন নাবু , মুক্তিযোদ্ধা শামসুল আলম বোচাগঞ্জ উপজেলায় জয় বাংলা ভাস্কর্য নির্মাণ করায়, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী এমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়