মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

এগিয়ে মেয়েরা : মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাসের হার ৩৫.৩৪

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। পাসের হারে এগিয়ে আছে মেয়েরা। ভর্তি পরীক্ষায় ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামাল। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। গতকাল রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর এমবিবিএস ভর্তির জন্য ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী আবেদন করেছিল। এর মধ্যে পরীক্ষা দিয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৪৯ হাজার ১৯৪ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী পাশ করেছে ২০ হাজার ৮১৩ জন। শতকরা হিসেবে তা ৪২ দশমিক ৩১ শতাংশ। আর মেয়ে পরীক্ষার্থী পাস করেছে ২৮ হাজার ৩৮১ জন। মেয়েদের মধ্যে পাশের হার ৫৭ দশমিক ৬৯ শতাংশ। সরকারি মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ কোটার নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় এবং ২০ শতাংশ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হয়েছে। মেধা কোটায় ৩ হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৮ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতীয় কোটায় ৩১ জনকে নির্বাচিত করা হয়েছে।
মন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি করা হয়। অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি করা হয়েছে।

কমিটির সদস্যরা দফায় দফায় নির্দেশনা অনুযায়ী ভর্তি পরীক্ষার সব কাজ সম্পন্ন করেছেন।
প্রসঙ্গত, গত শুক্রবার (১০ মার্চ) দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের ৫৭টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাক্রম মূল্যায়ন করা হয়েছে। এতে সরকারি মেডিকেল কলেজের জন্য চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়