অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

৯ বছরের কমিটির কোনো প্রাপ্তি নেই : উখিয়া যুবলীগের সম্মেলন আজ

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জসিম আজাদ, উখিয়া (কক্সবাজার) থেকে : দীর্ঘ ৯ বছর পর উখিয়া উপজেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সব ঠিকঠাক থাকলে আজ (১২ মার্চ) এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনকে ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ডজনখানেক নেতা মাঠ চষে বেড়াচ্ছেন। এদের মধ্যে সভাপতি পদে চারজন হলেন- যথাক্রমে হলদিয়াং পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইমরুল কায়েস, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ইমাম হোসেন, বর্তমান কমিটির সহসভাপতি শাহজাহান গাজী, বঙ্গবন্ধু সৈনিক লীগের উখিয়া উপজেলা কমিটির সাবেক সভাপতি আনিসুল ইসলাম।
সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীরা হলেন- রাজাপালং ইউপি সদস্য সরওয়ার কামাল পাশা, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মকবুল হোসেন মিথুন, জেলা ছাত্রলীগের সাবেক নেতা কায়ছার চৌধুরী রুবেল, যুবনেতা মাসুদ আমিন শাকিল, বশির আজাদ, কামাল সওদাগর, মকসুদ চৌধুরী, মিজানুর রহমান।
জানা গেছে, আওয়ামী যুবলীগ উখিয়া শাখার বর্তমান কমিটির মেয়াদ ৯ বছর। বিগত ৯ বছরে উখিয়া যুবলীগের তেমন কোনো অর্জন কিংবা সক্রিয় কোনো সাংগঠনিক কার্যক্রম কারো চোখে পড়েনি। বরং বৃহৎ এই সংগঠনটি ক্রমেই সংকোচিত হয়েছে বলে এমন মন্তব্য করেছেন উখিয়া যুবলীগের বর্তমান ও সাবেক একাধিক নেতা। শুধু তাই নয়, উখিয়া উপজেলা যুবলীগের বর্তমান কমিটির মুষ্টিমেয় কিছু সদস্য মাঝে মধ্যে তাদের সভাপতি কিংবা সাধারণ সম্পাদকের সঙ্গে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন এবং দাবি করেন সাংগঠনিক কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তারা।
অভিযোগ রয়েছে, বর্তমান কমিটি ৯টি ওয়ার্ড কমিটিও করতে পারেনি। এর আগে পাঁচটি ইউনিয়নের ৩টিতে যথাক্রমে হলদিয়াপালং, জালিয়া পালং, পালংখালীতে আহ্বায়ক কমিটি ছিল। এই আহ্বায়ক কমিটিগুলো একাধিকবার মেয়াদোত্তীর্ণ হয়েছে। তারপরও উপজেলার শীর্ষনেতারা একটি ইউনিয়নেরও সম্মেলন করতে পারেননি। ফলে সংগঠন ক্রমেই হারিয়েছে সোনালী ঐতিহ্য ও জৌলুশ। এসব নানা কারণে তৃণমূলের নেতৃকর্মীদের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। যার পরিপ্রেক্ষিতে অনেক যুব নেতাদের মধ্যে সৃষ্টি হচ্ছে অদৃশ্য কোন্দল। এমন অভিযোগ করেছে নাম প্রকাশে অনিচ্ছুক এক যুবলীগ নেতা। তার মতে, গত ৯ বছরে জেলা কমিটির বিশেষ নির্দেশ ছাড়া কোনো কর্মিসভা, বর্ধিত সভা, জরুরি সভার আয়োজন করেনি বর্তমান কমিটি।
উখিয়া উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবুল হোসাইন আবু বলেন, বর্তমান সরকার তৃতীয়বারের মতো ক্ষমতায় থাকায় অনেকেই সাংগঠনিক কার্যক্রমকে তেমন গুরুত্ব দিচ্ছে না। নেতাকর্মীদের মধ্যে সমন্বয়ের খুবই অভাব। তাছাড়া ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠনের ক্ষেত্রে অর্থনৈতিক লেনদেনের বিষয়েও তৃণমূল নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ রয়েছে।
উখিয়া উপজেলা যুবলীগের সাবেক নেতা সুজন কান্তি পাল বলেন, বর্তমান কমিটি উখিয়ার যুবলীগকে ফ্যাশন শো যুবলীগে পরিণত করেছে।
উল্লেখ্য, ২০১৪ সালের ২৫ মে সর্বশেষ উখিয়া যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়