পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

নান্দাইলে সরকারি গাছ কাটার অভিযোগ

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের নান্দাইলে সরকারি খাস জায়গায় দুটি মূল্যবান রেইনট্রি গাছ কাটার গুরুতর অভিযোগ পাওয়া গেছে। গাছ কাটার বিষয়টি নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাকে অবগত করার পরেও যথাযথ কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে স্থানীয় কতিপয় ব্যক্তি প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকারি জায়গার গাছ কাটার কাজ চালিয়ে যাচ্ছে। এ নিয়ে এলাকার সুশীল সমাজের ব্যক্তিদের মাঝে প্রশাসনের প্রতি তীব্র ক্ষোভ ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
স্থানীয় সূত্রে ও সরজমিন গিয়ে জানা গেছে, নান্দাইল উপজেলার রাজগাতী ইউনিয়নের কালিগঞ্জ বাজারে নরসুন্দা নদীর পাড় পুরাতন ঘাটসংলগ্ন সরকারি খাস জায়গায় মূল্যবান দুটি মোটা রেইন্ট্রি গাছ রয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ১ লাখ টাকা। একই ইউনিয়নের কাশিনগর গ্রামের মৃত আব্দুল কদ্দুছের ছেলে পাভেল, সাহেব আলীর ছেলে তারু মিয়া ও মৃত শাহজাহান ভূইয়ার ছেলে লিয়ন ওই রেইনট্রি গাছসংলগ্ন তাদের দোকানঘর রয়েছে। ওই দোকানঘর পুনর্নির্মাণের জন্য দুটি রেইনট্রি গাছ অপসারণের প্রয়োজন হয়ে পড়ে। ফলে তারা নিজেরা গাছের মালিক দাবি করে ৭৫ হাজার টাকায় গাছ দুটি বিক্রি করে দেন।
স্থানীয় গাছ ব্যবসায়ী ফাইজুল, মোনায়েম ও ইদ্রিস বেপারী গাছ দুটি কেনেন। বৃহস্পতিবার ব্যবসায়ীরা গাছের ডালপালা কেটে নিয়ে যান। গাছ কাটার শুরুতেই সরকারি জায়গায় গাছ কাটার বিষয়টি প্রথমে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফকে জানালে তিনি রাজগাতী ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারী কর্মকর্তা শরীফ মোল্লাকে মুঠোফোনে তাকে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেন। কিন্তু কোনো ফলপ্রসূ না হওয়ায় এলাকার সচেতন কয়েকজন নাগরিক উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) একাধিকবার ফোন করলেও এর যথাবিহীত কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে বিষয়টি নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুরকে জানালে তিনি বিষয়টি দেখছেন বলে জানান। কিন্তু কতিপয় অসাধু ব্যক্তিরা গাছ কাটার কাজ চালিয়ে যাচ্ছে। বর্তমানে দুটি গাছের মূল-কাণ্ড দাঁড়িয়ে আছে।
এ বিষয়ে গাছের দাবিদার পাভেল ও লিয়ন বলেন, গাছ দুটি তাদের নিজস্ব জায়গায় এবং তারাই গাছ দুটি রোপণ করেছিলেন। নিজেদের গাছ নিজেরাই কেটেছি- এখানে সমস্যার তো কিছু নেই বলে জানান তারা। রাজগাতী ইউপি চেয়ারম্যান মো. ইফতেকার মোমতাজ খোকনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি, ফলে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়