চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ট্র্যাকিং সিস্টেমের উদ্বোধন : উচ্চ আদালতে ঝুলছে ৯১ হাজার সরকারি মামলা

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের উচ্চ আদালত ৯১ হাজারের বেশি সরকারি মামলা ঝুলে আছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সরকারি মামলা ট্র্যাকিং সিস্টেম সলট্র্যাক সফটওয়্যারের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। গতকাল রবিবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে এ উদ্বোধন অনুষ্ঠান হয়। এ সময় মন্ত্রী বলেন, ৯১ হাজারের বেশি সরকারি মামলা উচ্চ আদালতে ঝুলে আছে। সেগুলো ট্র্যাকিং ও সুষ্ঠু পরিসমাপ্তি জন্য সলট্র্যাক সফটওয়্যার অত্যন্ত সহায়ক হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।
বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানের শুরুতে ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) ভার্চুয়ালে যুক্ত হয়ে একটি মামলার তথ্য নিয়ে সলট্র্যাক সফটওয়্যার ব্যবহারের নানা নিয়ম ও পদ্ধতি প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন। এ সময় তাকে সহযোগিতা করেন সলিসিটর (যুগ্ম সচিব) রুনা নাহিদা আক্তার।
আগামী ২৪ মার্চ খালেদা জিয়ার বিশেষ বিবেচনায় মুক্তির মেয়াদ শেষ হবে। এই মেয়াদ বাড়ানোর জন্য কোনো আবেদন পেয়েছেন কিনা- এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের আইনমন্ত্রী বলেন, এখনো তার (খালেদা জিয়া) পরিবারের পক্ষ থেকে কোনো আবেদন পাইনি। আবেদন পাওয়ার ভিত্তিতে পদক্ষেপ নেয়া হবে।
উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি মামলা পরিচালনার সময় পরস্পরকে দোষারোপ করা হয়। এটি কালচার হয়ে গেছে। ৯৫ শতাংশ মামলায় সরকার হেরে যায়। অনেক সময় মামলা সম্পর্কে জানতেও পারে না। এখন সলট্র্যাক এর মাধ্যমে লাখ লাখ মামলা জট কমিয়ে আনা যাবে বলে মনে করেন তিনি।
জানা যায়, আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের মাধ্যমে পরিচালিত সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫৩টি অধিদপ্তর, ৮ বিভাগীয় কমিশনারের কার্যালয়, ৬৪ জেলা প্রশাসকের কার্যালয়সহ সব সরকারি দপ্তর, সংস্থা ও প্রতিষ্ঠানের বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা িি.িংড়ষঃৎধপশ.মড়া.নফ-এ লগইন করে প্রত্যাশী সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবে। শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাগুলোও এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে। ট্র্যাকিং সিস্টেম ব্যাবহার করতে নিবন্ধন করতে হবে। প্রতিটি দপ্তরের জন্য একবার রেজিস্ট্রেশন করলে হবে। নিবন্ধনকারীকে একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়