জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ভারতে জি-২০ সম্মেলন : ইউক্রেন নিয়ে উত্তপ্ত বাক্যবিনিময়

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় কণ্টকাকীর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে ইউক্রেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে তীব্র মতবিরোধে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। যার জেরে এর আগে ব্যাঙ্গালুরুর জি-২০ অর্থমন্ত্রীদের সম্মেলনের মতো দিল্লির এই সম্মেলনেও কোনো যৌথ বিবৃতি আসছে না বলে জানিয়েছে আয়োজক দেশ ভারত।
ইউক্রেন যুদ্ধ শুরুর এক বছর পর এই সম্মেলনেই প্রথম মুখোমুখি বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। পরে একে অপরকে কটাক্ষ করে কথাও বলেছেন তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, ইউক্রেনে বিনা উসকানিতে রাশিয়ার আগ্রাসন এবং অন্যায় যুদ্ধের কারণে বৈঠকের আলোচনা পণ্ড হয়েছে।
ওদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পশ্চিমাদের বিরুদ্ধে ‘ব্ল্যাকমেইল এবং হুমকি’ সৃষ্টির অভিযোগ করেছেন বলে জানিয়েছে বিবিসি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পশ্চিমা দেশগুলো নিরপেক্ষ দেশগুলোর ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করছে, যাতে তারা ইউক্রেনে যুদ্ধের নিন্দা জানায়। পশ্চিমারা সবকিছুতে এবং প্রত্যেককেই চাপ দেয়ার চেষ্টা করছে। ভারত জানায়, তারা ইউক্রেন যুদ্ধ থেকে আলোচনা অন্যদিকে ফেরাতে উন্নয়নশীল দেশগুলোর ওপর প্রভাব ফেলা বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করতে চেয়েছিল। কিন্তু ইউক্রেন নিয়ে তর্কাতর্কি স্তিমিত করা যায়নি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর বলেছেন, আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু বিভিন্ন দেশের মধ্যে তীব্র মতবিরোধ ছিল।
বর্তমানে জি-২০ জোটের প্রেসিডেন্টের দায়িত্বে আছে ভারত। গত সপ্তাহে দেশটিতে হয়ে গেল জি-২০ জোটের অর্থমন্ত্রীদের সম্মেলন। যেখানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ঐক্যমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছিলেন নেতারা।
ভারতের নেতৃত্বে এবার দ্বিতীয় শীর্ষ পর্যায়ের নেতারা দিল্লিতে আলোচনায় বসেছেন। সম্মেলনের ফাঁকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ প্রায় ১০ মিনিট বৈঠক করেন।
বৈঠকে যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে থাকবেন বলে জানিয়েছেন ব্লিংকেন। নিউ স্টার্ট চুক্তিতে ফিরে আসার জন্য রাশিয়াকে আহ্বানও জানিয়েছেন তিনি।
ইউক্রেন যুদ্ধ নিয়ে উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে করা পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের এই চুক্তি থেকে রাশিয়া সরে এসেছে। রাশিয়ার কর্মকর্তারা ব্লিংকেনের সঙ্গে বৃহস্পতিবার ল্যাভরভের কোনো বৈঠক হওয়ার কথা অস্বীকার করেছেন।

বৈঠকের পর ল্যাভরভ বলেছেন, পশ্চিমা পররাষ্ট্রমন্ত্রীদের আচার-আচরণ ভালো না। তারা কূটনীতি নিয়ে আর ভাবছে না। তারা শুধু এখন ব্ল্যাকমেইল করছে, আর সবাইকে হুমকি দিয়ে বেড়াচ্ছে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মেলনের আলোচনায় ইউক্রেন যুদ্ধ নিয়ে সরাসরি কোনো কথাই বলেননি। বরং গত কয়েক বছরের অর্থনৈতিক সংকট, জলবায়ু পরিবর্তন, মহামারি, সন্ত্রাসবাদ, মানবিক সহায়তার মতো বিষয়গুলোতে আলোকপাত করে সম্মেলনের অধিবেশন শুরু করেন তিনি।
জি-২০ আলোচনা শুরুর আগে ভারতের এক কূটনীতিক বিবিসিকে বলেছিলেন, প্রতিনিধিদের ইউক্রেন যুদ্ধ নিয়ে বাকবিতণ্ডা থেকে দূরে রাখতে ভারতকে বিশেষ একটা কিছু করতে হবে। ভারতের কূটনীতিকরা কম বিতর্কিত রাজনৈতিক বিষয় নিয়ে মতৈক্যে পৌঁছানোর জন্য কাজও করেছিলেন। কিন্তু বৃহস্পতিবারের আলোচনার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর চেয়ারম্যান হিসেবে বৈঠকের সারসংক্ষেপ পেশ করেন। যার মানে হচ্ছে, বৈঠকে অংশগ্রহণকারীরা যৌথ বিবৃতিতে পৌঁছতে পারেনি।
জয়শঙ্কর বলেন, সম্মেলনে বহু বিষয় ছিল। আরো খোলাখুলি বলতে গেলে সম্মেলনের অংশগ্রহণকারীরা ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন ছিল। এই যুদ্ধ নিয়ে তাদের মধ্যে মতবিরোধ ছিল। কিছু দেশের মেরুপ্রবণ দৃষ্টিভঙ্গির কারণে আমরা এই সম্মেলনে সেতুবন্ধন গড়তে পারিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়