উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার : বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য ঋণসীমা নেই

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য ঋণসীমা তু?লে দি?য়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা চালু থাকবে। এর ফলে বিদ্যুৎ উৎপাদনে সম্পৃক্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও গ্রুপকে জ্বালানি তেলসহ অন্যান্য কাঁচামাল আমদানির জন্য যত খুশি তত ঋণ দি?তে পার?বে ব্যাংকগু?লো।
গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত সার্কুলার সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৪নং আইন) এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জানানো যাচ্ছে যে, বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় অর্থ সরবরাহ নির্বিঘœ রাখার লক্ষ্যে এ খাতে জ্বালানি তেলসহ অন্যান্য কাঁচামাল আমদানির জন্য বিদ্যুৎ উৎপাদনকারী ব্যক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে কোনো ব্যাংক কর্তৃক ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন প্রদানের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬ খ (১) ধারার শর্তাংশে বর্ণিত নিষেধাজ্ঞা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে না। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬ খ (১) ধারায় উল্লিখিত ২৫ শতাংশ ঊর্ধ্বসীমার স্থলে ৩১ ডিসেম্বর পর্যন্ত ঊর্ধ্বসীমা কত হবে তা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করবে।
উল্লেখ্য, গত বছরের ৮ নভেম্বর এক প্রজ্ঞাপনের মধ্যেমে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ দেয়ার সীমাবদ্ধতা তুলে দিয়ে বিশেষ সুবিধা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়