ফারুক মাহমুদ : মেলায় এখন প্রিয় মানুষদেরই খুঁজে পাই না

আগের সংবাদ

মূল্যস্ফীতি-ডলার সংকটই চ্যালেঞ্জ > ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর : আমদানিনির্ভর সব পণ্যের দামই ঊর্ধ্বমুখী

পরের সংবাদ

তৌফিক-ই-ইলাহী চৌধুরী : কয়লা বিদ্যুৎ চালু হলে থাকবে না ঘাটতি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ¦ালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, এস এস পাওয়ার প্ল্যান্ট চালু হলে দেশে বিদ্যুৎ চাহিদা মিটাতে অগ্রণী ভূমিকা পালন করবে। কয়লা বিদ্যুৎ চালু হওয়ার পর দেশের প্রতিটি ঘরে ঘরে শতভাগ বিদ্যুৎ পৌঁছে যাবে। গতকাল রবিবার দুপুর ১২টার দিকে বাঁশখালী গন্ডামারা এস এস পাওয়ার প্ল্যান্ট পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
তৌফিক-ই-ইলাহী বলেন, এস এস পাওয়ার প্ল্যান্টের (ইউনিট-১) উৎপাদিত বিদ্যুৎ আগামী ১ মে থেকে জাতীয় গ্রিডে সংযুক্ত হবে। ৩১ মে হবে কমিশনিং এবং ৩০ জুন থেকে পুরোদমে বিদ্যুৎ সরবরাহ হবে। বিদ্যুৎকেন্দ্র (ইউনিট-২) থেকে ১ জুন থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে। মাঝামাঝি সময়ে কমিশনিং হবে। জাতীয় গ্রিডে ৩১ জুলাই বিদ্যুৎ সরবরাহ করা হবে। ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থেকে ১২২৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঁশখালীর এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ফলে বাংলাদেশে বিদ্যুৎ বিভাগে আমূল পরিবর্তন ঘটাবে। এ বিদ্যুৎকেন্দ্র এলাকার মানুষের ভাগ্য বদলে দেবে। এতে বিদ্যুৎ ঘাটতি পূরণসহ মানুষের কর্মসংস্থান হবে।
কয়লা দিয়ে উৎপাদিত বিদ্যুৎ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিবেশ সম্মতভাবে সবকিছু করা হয়েছে। পরিবেশের ক্ষতি হবে না বলে আশা রাখি। পরে তিনি এস এস পাওয়ার প্ল্যান্টের বিভিন্ন প্রকৌশল বিভাগ, যান্ত্রিক বিভাগ, অফিস কক্ষ ও জেটি ঘাট পরিদর্শন করেন। এ সময় বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেল মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, ব্যবস্থাপনা পরিচালক পিজিসিবি গোলাম কিবরিয়া, এস আলম পাওয়ার প্ল্যান্টের পরিচালক শহীদুল আলম, এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান ও পরিচালক আবদু সামাদ লাভু প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়