ঝালনাথ খানাল : পশ্চিমারা নিজেদের স্বার্থে হুকুমজারি করছে

আগের সংবাদ

কে পাচ্ছেন ফিফা বর্ষসেরা পুরস্কার

পরের সংবাদ

হুমকির মুখে অ্যান্ড্রয়েড

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এক দশকে স্মার্টফোন ব্যবহারকারীদের দুই ধরনের অপারেটিং সিস্টেমের মধ্যেই সীমাবদ্ধ থাকতে হচ্ছে। হয় অ্যান্ড্রয়েড না হয় আইওএস। যেখানে আগে সিম্বিয়ান, ব্ল্যাকবেরিও এস, পাম ওএসসহ আরো অপশন ছিল। আইওএস ও অ্যান্ড্রয়েডের মধ্যে পরের অপারেটিং সিস্টেমটির বাজার বেশ বড়। কেননা একমাত্র অ্যাপল ছাড়া সব স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। তবে জেনারেশন জি বা নতুন প্রজন্মের ব্যবহারকারীদের জন্য অ্যান্ড্রয়েডের আধিপত্য হুমকির মুখে-
সাদিকুর রহমান সাকিব

বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য বড় চ্যালেঞ্জ জেনারেশন জি। বিশেষ করে যাদের জন্ম ১৯৯৬ সালের পর তাদের জেন জি বা জুমার বলা হয়ে থাকে। সম্প্রতি ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের জেন জি ভোক্তারা সব ধরনের মোবাইল ডিভাইসের পরিবর্তে আইফোন ব্যবহারেই ঝুঁকছে। জরিপের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে ৩৪ শতাংশ আইফোন ব্যবহারকারী জেন জির অন্তর্গত। এর মাধ্যমে বাজারে স্যামসাংয়ের যে ১০ শতাংশ দখল ছিল তাও ধ্বংস হয়ে গেছে। জুমারদের আইফোন ব্যবহার বাড়ায় ২০২২ সালে যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিষ্ঠানটির হিস্যা ৫০ শতাংশের বেশি ছাড়িয়ে গেছে। ২০১৯ সালে যার পরিমাণ ছিল ৩৫ শতাংশ। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় আইফোনের দাম তিন গুণ বা তারও বেশি। গড় দামও ১ হাজার ডলারের কাছাকাছি। কিন্তু এর পরও জুমারদের মধ্যে আইফোন কেনার আগ্রহ দিন দিন বাড়ছে। উত্তর আমেরিকায়ই যে শুধু আইফোনের ব্যবহার বাড়ছে তা নয়। ইউরোপে ৮৩ শতাংশ আইফোন মালিক তাদের ডিভাইস ব্যবহার অব্যাহত রাখার কথা জানিয়েছে। অন্যদিকে এর অর্ধেকের কম অ্যান্ড্রয়েড ব্যবহারকারী একই ডিভাইস রাখার কথা জানিয়েছে। এককথায় এটি নিশ্চিত যে জেনারেশন জি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার থেকে সরে আসছে। যে কারণে ধীরে ধীরে অ্যান্ড্রয়েডের বাজারও কমতে থাকবে।
আইফোনের অন্যতম একটি সেবা আইমেসেজ। ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে এ বিষয়ে বিভিন্ন তথ্য, পর্যালোচনা ও পরিসংখ্যান রয়েছে। অ্যান্ড্রয়েডে আইমেসেজ সেভাবে ব্যবহার করা যায় না। যে কারণে জুমাররা যেকোনো মূল্যে আইমেসেজ ব্যবহারের জন্য আইফোন বা আইওএস ডিভাইস সংগ্রহের জন্য মুখিয়ে থাকে। এ বিষয়ে বিভিন্ন লেখনি রয়েছে। একটি লেখনিতে দেখা যায় আইমেসেজের অনেক ব্যবহারকারী অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কথোপকথন থেকে বাদ দিয়ে থাকে। এদিকে প্রচারণা ক্যাম্পেইনে রিচ কমিউনিকেশন সার্ভিসেস (আরসিএস) চালু না করায় অ্যাপলের সমালোচনা করছে গুগল।
যুক্তরাষ্ট্রের বাইরে আইমেসেজ তেমন গুরুত্বপূর্ণ নয়। কেননা অধিকাংশই মেসেজ আদান-প্রদানের জন্য হোয়াটসঅ্যাপের মতো থার্ড পার্টি পরিষেবা ব্যবহার করে থাকে। স্মার্টফোন বা অপারেটিং সিস্টেম ব্যবহারে তরুণরা কোন বিষয়গুলো প্রাধান্য দিয়ে থাকে সেগুলো সহজে নির্ধারণ করা যায় না। সূত্র: গিজচায়না

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়