কেরানীগঞ্জের দগ্ধ সেই গৃহবধূর মৃত্যু

আগের সংবাদ

অনির্বাচিত সরকার এলে সংবিধান অশুদ্ধ হবে : অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ইন্টারন্যাশনাল হোপ স্কুল : দ্বাদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড ২৫ ফেব্রুয়ারি শুরু

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রতি বছরের মতো এবারো ব্যাপক আয়োজনে ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলের বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। ২৫ ফেব্রুয়ারি সকাল ৯টায় রাজধানী উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল হোপ স্কুলপ্রাঙ্গণে এ প্রতিযোগিতা শুরু হবে। এতে সারাদেশের শতাধিক স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেবে। ১১ মার্চ পুরস্কার বিতরণ করা হবে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য গত ১ ডিসেম্বর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে এবং ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।
দ্বাদশ বাংলা অলিম্পিয়াড উপলক্ষে গতকাল মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন, বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের উত্তরা শাখাপ্রধান কামরুল আহসান, স্কুলের চিফ একাডেমিক কো-অর্ডিনেটর শামসিল আরেফিন। এছাড়া স্কুলের শিক্ষক আবুল কাশেম, মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।
সাংবাদিক সম্মেলনে বাংলা অলিম্পিয়াডের উপদেষ্টা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ বলেন, এ বছর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রথমবারের মতো বাংলা অলিম্পিয়াডের সঙ্গে যুক্ত হয়েছে। এই আয়োজনের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চার ঘাটতি নিয়ে যে পুরনো অভিযোগ, সেটি এখনকার দিনে অনেকটাই সত্য নয়। এখন ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় অনেকটাই এগিয়ে গেছে। বাংলা অলিম্পিয়াডের মতো জাতীয় প্রতিযোগিতা শিক্ষার্থীদের বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে শুধু পরিচিতই করছে না, বাংলাকে ভালোবাসতে শেখাচ্ছে। শুধু দেশি শিক্ষার্থী নয়, বিদেশি শিক্ষার্থী এবং অন্য ভাষার শিক্ষার্থীরা এই অনুষ্ঠানের মাধ্যমে বাংলাকে ভালোবাসছে।
ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, ‘প্রতি বছরের ধারাবাহিকতায় এ বছরও বাংলা ভাষাচর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। সফলভাবে এক যুগ ধরে এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা মনে করি, এক যুগ ধরে এত বড় একটা প্রতিযোগিতার আয়োজন করে আমাদের স্কুল বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এরই মধ্যে বাংলা অলিম্পিয়াড ইংরেজি স্কুলগুলোর একটি জাতীয় প্রতিযোগিতায় পরিণত হয়েছে। শুধু জাতীয় নয়, আমি বলব, বাংলা অলিম্পিয়াড ছড়িয়ে পড়ছে আন্তর্জাতিক অঙ্গনেও। প্রতি বছরই দেশি শিক্ষার্থীর পাশাপাশি বিভিন্ন স্কুলের বিদেশি শিক্ষার্থীও বাংলা অলিম্পিয়াডে যোগ দিচ্ছে। এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। ভাষার মাসে বাংলা ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সবচেয়ে বড় আয়োজন। বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও এখন অনেক অগ্রসর, বাংলা অলিম্পিয়াড এটাই প্রমাণ করে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়