চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

বজ্রপাত থেকে বাঁচতে রক্ষার দাবি : রাউজানে বিলুপ্তির পথে তালগাছ

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : গভীরভাবে মাটি খনন করায় তালগাছ এখন জলাশয়ের মাঝখানে এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে উঁকি মারে আকাশে। এমন দৃশ্য চোখে পড়ে রাউজানের পূর্বগুজরা এলাকায়। এক পায়ে দাঁড়িয়ে তাল গাছকে নিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন কবিতা। একসময় গ্রামগঞ্জে, বাড়ি আঙ্গিনায় থেকে শুরু করে আনাচেকানাচে, রাস্তার দু’পাশে সারিবদ্ধভাবে দাঁড়ানো তাল গাছের নয়নাভিরাম দৃশ্য চোখে পড়তো। কালের পরিবর্তনে ও কিছু মাটি খেকোর কারণে হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যের এ তালগাছ। তালগাছের সব অঙ্গ থেকে নানা রকমের জিনিস তৈরি করা হয়। তালগাছের কিছুই ফেলার মতো না। সব কিছু লাগে কাজে। যেমন তালগাছের তাল পাতা দিয়ে ঘর ছাওয়া, হাতপাখা, তালপাতার চাটাই, মাদুর, আঁকবার পট, লেখবার পুঁথি, পুতুল ইত্যাদি বহুবিধ সামগ্রী তৈরি করত। এমনকি তালের কাট দিয়ে বাড়ি, নৌকা, হাউস বোট ইত্যাদি তৈরি করত শিল্পীরা। এছাড়াও পাড়া-মহল্লায় ঘরে ঘরে তাল রস দিয়ে তাল পিঠাসহ নানারকমের পিঠা বানানো হতো। তালের রস এবং তালের ফল ছিল বাঙালির জন্য সুস্বাদু খাদ্য। পাকা তালের পিঠা আর কাঁচা তালের শাঁস খেতে দারুণ সুস্বাদু ছিল। হালদা গবেষক ও পরিবেশবিদ ড. মো. শফিকুল ইসলাম বলেন, আমাদের দেশে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা আগের চেয়ে অনেক বেড়েছে। এজন্য বাংলাদেশ সরকার ২০১৬ সালের ১৭ মে দেশের জাতীয় দুর্যোগের তালিকায় বজ্রপাতের মৃত্যুকে অন্তর্ভুক্ত করেন এবং একে নতুন দুর্যোগ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বজ্রপাতে মৃত্যুর অন্যতম কারণ হচ্ছে তালগাছের সংখ্যা কমে যাওয়া। আমাদের দেশে যে হারে তাল গাছ কাটা হচ্ছে, সেই হারে কিন্তু তালগাছ রোপণ করা হচ্ছে না। বজ্রপাতের মৃত্যু থেকে বাঁচার সবচেয়ে কার্যকরী পদক্ষেপ হচ্ছে তালগাছ। তালগাছ বজ্রপাত গাছ হিসেবে পরিচিত।
এটি একটি দীর্ঘজীবী উদ্ভিদ যা সাধারণত ৯০-১০০ফুট উঁচু হয় এবং কমবেশি ১০০ বছর বাঁচে। এটি উঁচু বৃক্ষ হওয়ায় বজ্রপাত সরাসরি এই গাছের মাধ্যমে মাটিতে গিয়ে আমাদের রক্ষা করে। বজ্রপাত প্রতিরোধের পাশাপাশি তালগাছ পরিবেশের ভারসাম্য রক্ষা, ভূমিক্ষয় রোধে, ভূমিধস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি, মাটির উর্বতা বৃদ্ধি ও পরিবেশের উষ্ণতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বজ্রপাত ও ঘূর্ণিঝড়সহ সব প্রকার প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার লক্ষ্যে সরকারের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলে তালগাছ রোপণ কর্মসূচি হাতে নেয়া জরুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়