চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

অজি বর্ষসেরা স্মিথ-মুনি

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার ‘অ্যালান বোর্ডার’ জিতলেন অজিদের সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। আর বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার ‘বেলিন্ডা ক্লার্ক’ জিতলেন বেথ মুনি।
গতকাল বিজয়ীদের নাম ঘোষণা করে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। এর আগে পুরুষদের ক্রিকেটে সবচেয়ে বেশি চার বার এই পুরস্কার জিতেছিলেন রিকি পন্টিং ও মাইকেল ক্লার্ক। এবার তাদের ধরে ফেললেন স্মিথ। আর দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতলেন মুনি। ২০০০ সাল থেকে এ পুরস্কার চালু করে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্মিথ ২০১৫, ২০১৮ ও ২০২১ সালে অ্যালান বোর্ডার পদক জিতেছিলেন। বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হওয়ার পথে স্মিথ ১৭১ ভোট পেয়ে হারিয়েছেন ট্রাভিস হেডকে। হেডের ১৪৪ ভোটের চেয়ে ২৭ ভোট বেশি পেয়েছেন তিনি। এরপর তৃতীয় স্থানে থাকা ওয়ার্নার পেয়েছেন ১৪১ ভোট। আর নারী ক্রিকেটে বর্ষসেরা হওয়া বেথ মুনি পেয়েছেন ১২৯ ভোট। দুইয়ে থাকা অধিনায়ক মেগ ল্যানিং পেয়েছেন ১১০ ভোট। এতে ভোট দিয়েছেন খেলোয়াড়, আম্পায়ার ও সংবাদকর্মীরা।
পুরস্কারের জন্য বিবেচিত সময় ছিলো ২০ জানুয়ারি ২০২২ থেকে ২১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। এই সময়ে ১০ টেস্ট, ১৭ ওয়ানডে ও ২০ টি- টোয়েন্টি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। এই সময়ে তিন সংস্করণ মিলিয়ে ৫৫.২৫ গড়ে ১ হাজার ৫৪৭ রান করেছেন স্মিথ। ৯টি ফিফটির সঙ্গে সেঞ্চুরি করেছেন তিনটি। আর মুনি বিবেচিত সময়ে তিন সংস্করণ মিলিয়ে ৬৯.৩১ গড়ে ১ হাজার ১০৯ রান করেছেন। একটি সেঞ্চুরির পাশাপাশি ৯টি ফিফটি করেন তিনি। তার চেয়ে বেশি রান করতে পারেননি অস্ট্রেলিয়ার আর কোনো নারী ক্রিকেটার। বর্তমানে আইসিসি ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটারদের ব্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে আছেন মুনি। তার হাতে উঠেছে মেয়েদের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও। এর পাশাপাশি ছেলেদের ক্রিকেটে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন খাজা। তিনি ২২ ভোট পেয়ে পেছনে ফেলেছেন লাবুশেনকে। বিবেচিত সময়ে ৭৮.৪৬ গড়ে ১ হাজার ২০ রান করেছেন খাজা। এছাড়া কমিউনিটি ইমপ্যাক্ট পুরস্কারও জিতেছেন এই বাঁহাতি ব্যাটার। বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন ডেভিড ওয়ার্নার।
আর টি-টোয়েন্টিতে সেরা নির্বাচিত হয়েছেন মার্কাস স্টয়নিস। বর্ষসেরা নারী টি-টোয়েন্টি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তালিয়া ম্যাকগ্রা। বর্ষসেরা নারী ওয়ানডে খেলোয়াড় বেথ মুনি। এছাড়া ব্র্যাডম্যান তরুণ ক্রিকেটার হয়েছেন ল্যান্স মরিস আর বেটি উইলসন তরুণ ক্রিকেটার হয়েছেন কোর্টনি সিপেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়