উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

রিজার্ভ চুরির মামলা : অগ্রগতি নিয়ে বৈঠকে বাংলাদেশ-ফিলিপাইন

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বৈদেশিক মুদ্রার মজুত রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারে চলমান মামলার অগ্রগতি বিষয়ে জানতে এবং এসব মামলার গতি বাড়াতে ফিলিপাইনে গেছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল। ৫ সদস্যের এ প্রতিনিধি দল আজ সোমবার ফিলিপাইনের আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে বৈঠক করবেন। এছাড়া আগামী কয়েক দিনে একটি মামলায় সাক্ষ্য দিতে এবং যুক্তরাষ্ট্রের আলাদতের দেয়া রায়ের বিষয়ে বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন প্রতিনিধি দল।
প্রতিনিধি দলের প্রধান হিসেবে রয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসিসহ বিএফআইইউ ও সিআইডির দুজন করে কর্মকর্তাও আছেন। ওই দলে যোগ দেবেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। প্রতিনিধি দল ৩ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে থাকবেন। নাম প্রকাশ না করার শর্তে বিএফআইইউর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারে চলমান মামলার অগ্রগতি বিষয়ে সেখানে বেশ কয়েকটি বৈঠকে অংশ নিতে এর মধ্যে ৫ সদস্যের প্রতিনিধি দল ফিলিপাইনে পৌঁছেছে। তিনি বলেন, করোনার কারণে চলমান এসব মামলা কিছুটা ধীরগতিতে চলেছে। আমাদের অনেক সাক্ষীও সেখানে সাক্ষ্য দিতে যেতে পারেননি। শুনানিও পিছিয়েছে। তাই এখন চলমান মামলাগুলো দ্রুতগতিতে এগিয়ে নিতেই এসব বৈঠক অনুষ্ঠিত হবে। এমন সময় বিএফআইইউ প্রতিনিধি দল ফিলিপাইনে অবস্থান করছেন যখন রিজার্ভ চুরির মামলার বিষয়ে রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনসহ (আরসিবিসি) অন্যদের সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তির জন্য নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্টেট কোর্ট। জানা গেছে, যুক্তরাষ্ট্রের আদালত আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে এই সমঝোতা করতে বলেছেন। এর আগে, গত ১৬ জানুয়া?রি রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসিসহ অভিযুক্ত ৬ জনের দায়ের করা মামলা খারিজ করে দিয়ে বাংলাদেশের পক্ষে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সুপ্রিম কোর্ট (স্টেট কোর্ট)। ফলে রিজার্ভের অর্থ ফেরত পেতে বাংলাদেশের করা মামলা পরিচালনায় আর কোনো বাধা নেই। তবে আরসিবিসিসহ অন্যান্য ১৮ ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা রয়েছে। আদালত তার রায়ে স্পষ্টভাবে উল্লেখ করেছে, নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ক্ষেত্রে আরসিবিসির উদ্দেশ্যপ্রণোদিত জোগসাজশ ছিল। আদালতের রায়ে আরো উল্লেখ করা হয়, আরসিবিসির নিউইয়র্কের হিসাব ব্যবহার না হলে এবং ফিলিপাইনে আরসিবিসি অভিযুক্তদের সহযোগিতা না করলে ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে ওই অর্থ অন্য কোথাও যাওয়ার সুযোগ ছিল না।
স্টেট কোর্ট আরসিবিসি ও অন্য বিবাদীদের আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে জবাব দেয়ার আদেশ এবং মধ্যস্থতার নির্দেশ দিয়েছেন। আদালতের নির্দেশনা অনুযায়ী নিউইয়র্কে নিয়োজিত বাংলাদেশ ব্যাংকের আইনি প্রতিষ্ঠান মধ্যস্থতার বিষয়টি পর্যালোচনা করছে।
প্রসঙ্গত, বাংলাদেশের ইতিহাসে রিজার্ভ চুরির সবচেয়ে বড় এই ঘটনা ঘটেছিল ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে। সেই রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। কম্পিউটার হ্যাকিংয়ের মাধ্যমে পাচার হওয়া এই অর্থ প্রথমে গিয়েছিল ফিলিপাইনের মাকাতি শহরের রিজাল ব্যাংকের ৪টি ভুয়া অ্যাকাউন্টে। তারপর সেখান থেকে দ্রুত এই অর্থ উত্তোলন করেন হ্যাকাররা। শেষ পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সহযোগিতায় মাত্র দেড় কোটি ডলার উদ্ধারে সমর্থ হয়েছে বাংলাদেশ। খোয়া যাওয়া বাকি অর্থের ফেরত প্রক্রিয়া মামলায় ঝুলে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়