উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

রাজশাহী সফরে ৩১ উন্নয়ন উপহার : সর্বমহলে প্রশংসা শেখ হাসিনার

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইদুর রহমান ও আমানুল্লাহ আমান, রাজশাহী থেকে : ক্লিন, গ্রিন ও এডুকেশন সিটি হিসেবে রাজশাহীর সুখ্যাতি অনেক পুরনো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে পরিচ্ছন্ন পরিবেশ, প্রশস্ত রাস্তা, উন্নত ড্রেনেজ ব্যবস্থা, সবুজায়ন, আলোকায়ন, দৃষ্টিনন্দন সড়ক বিভাজক, বিনোদন কেন্দ্রের উন্নয়ন ও বাসযোগ্যসহ উন্নয়নে তিলোত্তমা নগরীতে পরিণত হয়েছে রাজশাহী। প্রায় ৫ বছর পর এ শহরে পা রেখে তিনি জনগণের জন্য দিয়ে গেলেন ৩১টি উপহার। গতকাল শনিবার বেলা সোয়া ৩টায় রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠের জনসভায় যোগ দিয়ে এ ৩১ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। করোনার ভয়াল থাবার পর এই প্রথম প্রধানমন্ত্রীকে রাজশাহীতে পেয়ে আনন্দিত সর্বস্তরের জনসাধারণ। উপরস্তু ৩১টি উন্নয়নকাজের উপহার পেয়ে তারা আরো উচ্ছ¡সিত।
২৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ৬টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, ২৫ প্রকল্পে ব্যয় হয়েছে প্রায় ১ হাজার ৩১৬ দশমিক ৯৭ কোটি টাকা। আর ৩৭৬ দশমিক ২৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ৬টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সরকারপ্রধান। এসবের মধ্যে রয়েছে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ৭টি প্রকল্প। নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে গত কয়েক বছরে রাসিক প্রায় ২৯৫ দশমিক ৬০ কোটি টাকা ব্যয়ে এসব প্রকল্প বাস্তবায়ন করেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ হয়েছে। নির্মাণ ব্যয় ধরা হয় ৫.০২৭ কোটি টাকা। দেশের সর্ববৃহৎ এ ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট, মূল অংশের উচ্চতা ৫০ ফুট এবং প্রস্থ ৪০ ফুট। সীমানা প্রাচীরের উভয় পাশে ৭০০ ফুটজুড়ে টেরাকোটার কাজ করা হয়েছে। গ্যালারি এবং ল্যান্ডস্কেপিং সুপার গ্রানাইট দিয়ে সুসজ্জিত ম্যুরালে শোভাবর্ধক বৈদ্যুতিক বাতিসহ রাতের দৃষ্টিনন্দন আবহ তৈরি করা হয়েছে।
শিশুদের বিনোদনের নতুন দিগন্ত উন্মোচনের লক্ষ্যে নগরীতে শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ করা হয়েছে। প্রায় ৪.৪৩ কোটি টাকা ব্যয়ে নগরীর ছোটবনগ্রাম এলাকায় ২.১৪ একর জমির উপর একটি সময়োপযোগী ডিজাইনের মাধ্যমে নজরকাড়া ও আকর্ষণীয় অবয়ব দেয়ার জন্য পার্কটি স্থাপিত হয়েছে। পার্কে ব্রিজ, উন্মুক্ত মঞ্চ, হাঁটার পথ, কৃত্রিম পাহাড়সহ বিভিন্ন আধুনিক রাইড এবং কার্যকর নিরাপত্তা রয়েছে।
নগরীর মোহনপুর রেলক্রসিংয়ে প্রায় ৪০ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে রাজশাহীর প্রথম ফ্লাইওভার। ফ্লাইওভারটিকে একটি পর্যটন স্পট হিসেবেও দেখা হচ্ছে। প্রতিনিয়ত প্রচুর লোক আসছে এটি দেখতে।
ল²ীপুর এলাকায় প্রায় ১৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ করা হয়েছে। এখানে সেবা পাবেন উত্তরবঙ্গের অন্তত ১৬ জেলার মানুষ।
প্রায় ১৩.৩০ কোটি টাকা ব্যয়ে রেন্টুর খরির আড়ত থেকে ধলুর মোড় হয়ে হাইটেক পার্ক পর্যন্ত কার্পেটিং রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মাণ এবং কোর্ট থেকে শহরতলী ক্লাব পর্যন্ত ডি কার্পেটিং রাস্তা নির্মাণ করা হয়েছে। এছাড়া কল্পনা সিনেমা হল থেকে তালাইমারি মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় ১৩১ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে আলুপট্টি মোড় হতে তালাইমারি মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার বর্তমান সড়কটির প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীত করা হয়েছে। এতে যোগাযোগ ব্যবস্থার উন্নতির পাশাপাশি বেশ কয়েকটি স্কুল ও কলেজের ১০ সহ¯্রাধিক শিক্ষার্থী ভোগান্তি লাঘব হবে।
রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আশার আলো দেখতে পান রাজশাহীবাসী। রাজশাহী সফরে তার এ উপহারে আমরা ধন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়