উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

মুক্তির অপেক্ষায় জাফর পানাহি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন ডেস্ক : সরকারের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচিকে সমর্থন করার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন ইরানের জনপ্রিয় পরিচালক জাফর পানাহি। গত বছরের জুলাইয়ে তেহরানে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। অভিযোগ থেকে অব্যাহতি পেলেও তেহরানের এভিন কারাগার থেকে মুক্তির বিষয়ে আদালতের রায়ের জন্য অপেক্ষা করতে হবে তাকে। পানাহির স্ত্রী তাহেরেহ সায়িদি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ‘আইনজীবীরা সফলভাবে পানাহির বিরুদ্ধে জারি করা ৬ বছরের সাজা বাতিল করতে সক্ষম হয়েছেন। মামলাটি এখন ইরানের আপিল আদালতে পাঠানো হয়েছে।’ সায়িদি আরো বলেন, ‘গত সপ্তাহে আমাদের জানানো হয়েছিল, এক সপ্তাহের মধ্যেই তাকে মুক্তি দেয়া হবে। এক সপ্তাহ পার হয়ে গেছে, জাফর এখনো আমাদের সঙ্গে নেই।’ পানাহির আইনজীবী সালেহ নিখবখত একটি গণমাধ্যমকে জানান, ‘আইন অনুযায়ী তাকে এখনই জামিন দেয়া উচিত এবং তার মামলা আবার পর্যালোচনা করা উচিত।’ তবে পরিচালকের স্ত্রী এবং ইরানের চলচ্চিত্র সম্প্র্রদায়ের অন্যরা আশঙ্কা করছেন যে ইরানি নিরাপত্তা বাহিনী তাকে কারাগারে রাখতে বিচার বিভাগকে বাধ্য করছে। ইরানের নিউ ওয়েভ ফিল্ম মুভমেন্ট বা চলচ্চিত্রে পরিবর্তনের যে আন্দোলন, তার অন্যতম অগ্রনায়ক জাফর পানাহি।
কট্টর ইসলামিক সরকারের সমালোচক হিসেবে পরিচিত পানাহিকে এর আগেও ২ বার গ্রেপ্তার করা হয়েছিল। সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা রয়েছে ৬২ বছর বয়সি এই পরিচালকের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়