উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

‘মানুষকে জেগে উঠতে হবে’

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মামুনুর রশীদের নেতৃত্বে ৫০ বছর ধরে পথ চলছে আরণ্যক। বাংলাদেশের স্বাধীনতার সমান বয়সি এই নাট্যদলটি বাংলাদেশের নাটকের ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পাঁচ দশকের এই নান্দনিক যাত্রার গল্প নিয়ে ভোরের কাগজের মুখোমুখি হয়েছিলেন আরণ্যকের প্রধান মামুনুর রশীদ। সাক্ষাৎকার নিয়েছেন বিনোদন প্রতিবেদক-

আপনার হাতে গড়া আরণ্যক ৫০ বছর উদযাপন করছে। কেমন লাগছে?
ভীষণ আনন্দের। কখনোই ভাবতে পারিনি যে আরণ্যকের ৫০ বছর উদযাপন দেখে যেতে পারব। সত্যিই এটি বিরাট একটি ঘটনা। এই মুহূর্তে অনেকের কথা মনে পড়ছে। ৫০ বছরের যাত্রায় কত কত নাট্যশিল্পী আমাদের সঙ্গে ছিল, তাদের অনেকে এখন নেই। কেউ কেউ মারা গেছেন। কেউ কেউ বিভিন্ন জায়গায় ছড়িয়ে রয়েছেন। তাদের সবার কথা মনে পড়েছে। অনেকের সম্মিলিত যাত্রায় আরণ্যক এই ৫০ বছরের পথ চলছে।

৫০ বছরে আরণ্যকের বড় সফলতা কী বলে মনে করেন?
আরণ্যক ৫০ বছর কেবল সংখ্যা গুনে কাটায়নি। সৃজনে-কর্মে কাটিয়েছে। ‘নাটক শুধু বিনোদন নয়, শ্রেণি সংগ্রামের সুতীক্ষè হাতিয়ার’ স্লোগান নিয়ে পথ চলছে আরণ্যক। আমাদের সব নাটকেই আমরা মানুষের কথা বলেছি। মানুষই বিচার করবে আরণ্যক ৫০ বছরে কতটা সফল হতে পেরেছে।
তবে আরণ্যক মুক্তনাটক চর্চার যে আন্দোলন তৈরি করেছিল, সেটি বাংলাদেশের নাট্যচর্চায় একটি বড় ঘটনা।

এই উৎসবে মুক্তনাটক নিয়ে কোনো পর্ব নেই কেন?
মুক্তনাটক নিয়ে আমরা আরেকটি উৎসব আয়োজন করব। এই উৎসবে ৮ দিনে ৯টি নাটক মঞ্চস্থ হবে। সব নাটকই আমাদের দলের। এটিও অনেক বড় একটি ঘটনা হচ্ছে। একক কোনো নাট্যদল নিজেদের ৯টি নাটক নিয়ে উৎসব করা। ফলে এখানে মুক্তনাটক নিয়ে পর্ব রাখলে তার পরিসরটি ছোট হতো। আমরা একটু বড় পরিসরে মুক্তনাটক ও পথনাটক নিয়ে একটি উৎসব করতে চাই।

এবারের উৎসবের মধ্য দিয়ে থিয়েটারের নতুন কী বার্তা দিতে চান?
বিশ্বজুড়ে এখন অস্থিরতা চলছে। ইউক্রেনে যুদ্ধ, মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বে অসংখ্য মানুষকে হত্যা করা হচ্ছে। দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরা যাচ্ছে না। রাষ্ট্র নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমরা মানুষকে বলতে চাই, শুধু শান্তির প্রত্যাশা নয়, শান্তির জন্য এখন লড়াই করতে হবে। সম্মিলিতভাবে রুখে দাঁড়াতে হবে। মানুষকে জেগে উঠতে হবে। এই বিধ্বস্ত পৃথিবীতে উৎসবের মধ্য দিয়ে এটাই আমাদের নতুন বার্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়