উগ্র মৌলবাদের বিরুদ্ধে গণসংগীত সমন্বয় পরিষদের কর্মসূচি

আগের সংবাদ

গৃহায়ণ ও রাজউকের ১১ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে

পরের সংবাদ

জেরুজালেম হামলা : কঠোর জবাবের হুঁশিয়ারি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের জেনিনে ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযানের কয়েক দিনের মধ্যেই দুই দিন আগে জেরুজালেমের একটি ইহুদি উপসনালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হন। এর পরই কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
গত শনিবার তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। গতকাল রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই দিনে ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমে পৃথক দুটি হামলার ঘটনার পর ‘শক্তিশালী’ এবং ‘দ্রুত’ জবাব দেয়ার প্রতিশ্রæতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে নয়জন নিহত হওয়ার পর জেরুজালেমে ওই হামলার ঘটনা ঘটে। বিবিসি বলছে, মন্ত্রিসভার নিরাপত্তা সম্পর্কিত বৈঠকের আগে বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ‘সন্ত্রাস মোকাবিলায়’ তিনি নতুন ব্যবস্থা নেবেন। অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা অধিকৃত পশ্চিম তীরে সেনা সংখ্যা আরো শক্তিশালী করবে। এর আগে জেরুজালেমে ইহুদিদের একটি উপাসনালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও অন্তত তিনজন। গত কয়েক বছরের মধ্যে এ ধরনের বড় হামলা আর হয়নি। অধিকৃত পূর্ব জেরুজালেমের নেভে ইয়াকভের কাছে একটি এলাকায় স্থানীয় সময় রাত সোয়া ৮টার সময় এই হামলার ঘটনা ঘটে। হামলাকারীকে ‘সন্ত্রাসী’ বলে উল্লেখ করেছে পুলিশ। পুলিশের গুলিতে হামলাকারীও নিহত হয়েছে। হামলার পর স্থানীয় গণমাধ্যম বলা হয়, হামলাকারী পূর্ব জেরুজালেমের একজন ফিলিস্তিনি।
গত শুক্রবারের ওই হামলার ঘটনায় পুলিশ ৪২ জনকে গ্রেপ্তার করেছে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলো এই হামলার প্রশংসা করেছে। তবে তাদের কোনো সদস্য এই হামলায় জড়িত নয় বলেও জানিয়েছে তারা। এরপরই সরব হন বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি ইসরায়েলিদের শান্ত থাকার আহ্বান জানান।

নেতানিয়াহু বলেন, ‘আমি আবারো সব ইসরায়েলির প্রতি আহ্বান জানাই- আইন নিজের হাতে তুলে নেবেন না।’ এসময় তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বেশ কয়েকজন বিশ্ব নেতাকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদও জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়