মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

রেলমন্ত্রী : প্রকৃতিতে প্রাণিকুলের আবাসস্থল রক্ষা করা সাংবিধানিক দায়িত্ব

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : প্রকৃতিতে প্রাণিকুলের আবাসস্থল রক্ষা করা সাংবিধানিক দায়িত্ব বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, বর্তমানে প্রকৃতি তার জীববৈচিত্র্য হারিয়ে ফেলছে। আর এর পেছনে আমরাই দায়ী। আমরাই আমাদের কার্যক্রম দিয়ে প্রকৃতিকে প্রতিনিয়তই ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছি। আমাদের উচিত জীববৈচিত্র্য রক্ষায় প্রাণিকুলের আবাসস্থল সংরক্ষণ করা। আর এটা রক্ষা করা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক দায়িত্ব।
গতকাল শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রাণিবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির যৌথ উদ্যোগে ‘বাইওডাইভারসিটি কনসারভেশন : বাংলাদেশ পারস্পেক্টিভ’ শীর্ষক দিনব্যাপী জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন। সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা ফিরোজ।
সভাপতির বক্তব্যে প্রাণিকুলের আবাসস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য গবেষকদের অধিকতর প্রায়োগিক গবেষণা পরিচালনা করতে হবে। জীববৈচিত্র্য সংরক্ষণে নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে এ সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. হামিদা খানম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. লোকমান হোসেন, সহসভাপতি ড. তপন কুমার দে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নিয়ামুল নাসের প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়