মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

বিভিন্ন দেশের উৎসব…

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

তাইওয়ানের মানুষের জন্যে ঐতিহ্যবাহী খাবার হচ্ছে আদা দিয়ে হাঁসের স্টু এবং ওয়াইন দিয়ে রান্না করা মুরগির স্যুপ, যা পুনর্মিলনের প্রতীক। তাদের নববর্ষের অন্যান্য রীতিনীতির মধ্যে রয়েছে অসংখ্য ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং সাংস্কৃতিক শিষ্টাচার।
লুনার নিউ ইয়ার উদযাপনকারী অন্য অনেক জাতির মত লাল রঙটি কোরিয়ান সংস্কৃতিতে একই তাৎপর্য ধারণ করে না এবং মন্দ আত্মাকে দূরে রাখতে বা সৌভাগ্য আনতে সক্ষম বলে মনে করা হয় না। সুতরাং, কোরিয়ায় নতুন বছর উদযাপনকারী লোকেরা সব ধরণের এবং রঙের পোশাক পরে।
স্লাইস করা রাইস কেকের স্যুপ, একটি ঐতিহ্যবাহী কোরিয়ান খাবার যা লুনার নিউ ইয়ার উদযাপনের সময় খাওয়া হয় এবং এই সময়ে এটিকে কোরিয়ানদের জন্য সবচেয়ে প্রতিনিধিত্বমূলক খাবার হিসাবে বিবেচনা করা হয়।
চীনা এবং কোরিয়ানদের মতই ভিয়েতনামের লোকেরাও চান্দ্র নববর্ষ উদযাপনের সময় পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করে, বিশেষত একটি ‘পাঁচ-ফলের দিয়ে। এটিতে সাধারণত কাস্টার্ড আপেল, ডুমুর, নারকেল, বট ফল এবং আম অন্তর্ভুক্ত থাকে, যা সমৃদ্ধি এবং অন্তহীন সৌভাগ্যের প্রতীক। নববর্ষের শুরুতেই পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করার পরে বাড়িতে ফেরার পথে, ভিয়েতনামীরা সবুজ পাতাযুক্ত একটি গাছের ডাল খুঁজে নেয় যা স্বর্গ এবং পৃথিবীর দেবতাদের আশীর্বাদের প্রতীক। পাতা শুকিয়ে না যাওয়া পর্যন্ত সেই ডালগুলি বাড়িতে রেখে দেয়া হয়।
এই রীতিটি হাই লক নামে পরিচিত।
মালয়েশিয়ার জনগোষ্ঠীর প্রায় ২২ শতাংশ চিনা বংশো™ূ¢ত। তাই চিনা নববর্ষ উদযাপন হয় বেশ জাকজমকের সাথে। ইন্দোনেশিয়াতে চীনা বংশো™ূ¢দ জনগোষ্ঠীরা প্রায় ২ দশক ধরে নানা বৈষম্য ও হয়রানির শিকার হয়ে এসেছেন। নানা রাষ্ট্রীয় বিধিনিষেধের কবলে পড়তে হয়েছে তাদের। তবে এবার তারা উৎসব পালন করছেন।
চীনা পর্যটকদের কাছে ভ্রমণের জন্য প্রিয় স্থানগুলোর একটি থাইল্যান্ড। দেশটির সবচেয়ে বড় সংখ্যালঘু গোষ্ঠী চীনা বংশো™ূ¢ত বাস করে থাইল্যান্ডে। এ সংখ্যা ১ কোটিরও বেশি।
রাজধানী ব্যাংককে জড়ো হয়েছেন এবার তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়