মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

পাহাড় কেটে পুকুর ও কৃষি জমি ভরাটের মহোৎসব

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম. রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : সরকারি নির্দেশনা অমান্য করে চট্টগ্রামের রাউজানে রাতের আঁধারে কৃষি জমি ও পুকুর ভরাটের মহোৎসব চলছে। এরপর সেখানে নির্মাণ করা হচ্ছে ঘর-বাড়ি ও বাণিজ্যিক ভবন। একটি সিন্ডিকেটের মাধ্যমে ভেকুমেশিন দিয়ে জেলার বিভিন্ন এলাকার পাহাড় কেটে এই মাটি সংগ্রহ করা হচ্ছে।
জানা গেছে, প্রতিদিন রাতের আঁধারে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক, হাফেজ বজলুর রহমান সড়ক, আইলীখীল ও ওয়াহেদের খীল সড়ক, শহীদ জাফর সড়ক, দোস্ত মোহাম্মদ চৌধুরী সড়ক, চিকদাইর পাঠান পাড়া সড়ক, রাউজান নোয়াপাড়া সড়ক, গশ্চি ভ্রাম্বন হাট সড়ক, অদুদিয়া সড়ক, পূর্ব রাউজান সুলতানুল আউলিয়া সড়ক, কদলপুর শমশের পাড়া সড়ক, খান বাহাদুর আবদুল জব্বার চৌধুরী সড়ক, পশ্চিম বিনাজুরী সড়কসহ বিভিন্ন সড়ক দিয়ে ড্রাম ট্রাকের মাধ্যমে এই মাটি পরিবহন করে রাউজানের বিভিন্ন পুকুর ও কৃষি জমি ভরাট করা হচ্ছে।
অথচ এক সময়ে রাউজানের বিভিন্ন এলাকায় বড় বড় পুকুর জলাশয় ছিল। এসব পুকুর জলাশয়ে এলাকার লোকজন গোসল করতো, ঘরের আসবাবপত্র ও কাপড় ধৌত করতো। এছাড়া প্রচুর পরিমাণে মাছ চাষ হতো। এছাড়া কৃষি জমিতে বিভিন্ন ধরনের ফসল হতো। অভিযোগ রয়েছে, অবৈধভাবে কৃষি জমি ও পুকুর ভরাটের জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহে একটি সিন্ডিকেটের সঙ্গে কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধির যোগসাজশ রয়েছে। এ কারণে থামছে না এই অবৈধ কর্মকাণ্ড।
সরেজমিনে রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান এলাকায় গিয়ে দেখা গেছে, বর্তমানে সাবেক চেয়ারম্যান মনোরঞ্জন মুহরীর বাড়ির উত্তর পাশে বিশাল আয়তনের কৃষি জমি ও এর পাশে পুরাতন একটি পুকুর ভরাট করা হচ্ছে। পুকুর ও জমি ভরাট করার সংবাদ পেয়ে গত ২৭ জানুয়ারি সকালে রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদার ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় আনসার বাহিনীর সদস্যদের সহায়তায় কৃষি জমি ভরাট কাজে নিয়োজিত এক শ্রমিককে আটক করা হয়।
এ বিষয়ে রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদার জানান, পশ্চিম রাউজান এলাকায় কৃষি জমি ও পুকুর ভরাট কাজে জড়িত এক ব্যক্তিকে আটক করা হয়েছে। এ কাজের জন্য তাকে জরিমানা করা হবে। জরিমানা আদায় করা না গেলে তাকে জেলে পাঠানো হবে। এছাড়া কৃষি জমি, পুকুর ভরাট ও পাহাড় থেকে মাটি কাটা বন্ধে অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়