মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ৭০

আগের সংবাদ

রাজশাহীর জনসভায় শেখ হাসিনা : আ.লীগ কখনো পালায় না

পরের সংবাদ

অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানী আরিনা সাবালেঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের ফাইনালে গতকাল কাজাখস্তানের ইয়েলেনা রিবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে প্রথমবারের মতো গ্র্যান্ডস্লাম জিতে নেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা। আর তাতেই অস্ট্রেলিয়ান ওপেনে নতুন চ্যাম্পিয়ন দেখল টেনিসপ্রেমীরা।
নিজের নামের পাশে ফেভারিট তাকমা পেলেও এর আগে কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালেও উঠতে পারেননি সাবালেঙ্কা। এর আগে উইম্বলডনে একবার এবং ইউএস ওপেনে দুইবার সেমিফাইনালে উঠেছিলেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনেও আসেন ফেভারিট হিসেবে। জয় দিয়ে শুরু করেছিলেন ২০২৩ সাল। ধরে রাখলেন সেই জয়ের ধারা। ওপেনের প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ রাউন্ডের পর কোয়ার্টার ফাইনালের গণ্ডি পেরিয়ে সেমিফাইনালে ওঠেন তিনি। এরপর সেমিফাইনালেও দুর্দান্ত খেলা উপহার দিয়ে খরা কাটিয়ে ওঠেন ফাইনালে। আর ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই করে জিতে নেন কাক্সিক্ষত শিরোপা। অপরদিকে ২০২২ সালের উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা ফেভারিট হিসেবে কোর্টে নামেন। তবে শেষ পর্যন্ত ২-১ সেটে সাবালেঙ্কার কাছে পরাজিত হন রিবাকিনা।
ফাইনাল হয় ফাইনালের মতোই। যেখানে প্রথম সেটে ৪- ব্যবধানে হেরে বসেন সাবালেঙ্কা। তবে আত্মবিশ্বাস হারাননি তিনি। ¯œায়ুচাপ ধরে রেখে সমতা ফেরান দ্বিতীয় সেটে। হারিয়ে দেন ৬-৩ সেটে। যে কারণে তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই হয়। আক্রমণ পাল্টা-আক্রমণে ৬ গেম শেষে ৩-৩ এ সমতায় থাকে এই সেট। তবে ব্রেক পয়েন্ট নিয়ে লিড নেন সাবালেঙ্কা। এরপরেও থেমে যাননি রিবাকিনা। প্রাণপনে লড়াই করেও শেষ পর্যন্ত আর পেরে উঠতে পারেনি এই কাজাখ টেনিস তারকা। হেরে যান ৬-৪ সেটে। ম্যাচ শেষ হতেই আনন্দে কোর্টেই শুয়ে পড়েন সাবালেঙ্কা। এই বছরে এখনো পর্যন্ত ১১টি ম্যাচ খেলে একটিতেও হারেননি তিনি। ফাইনালের আগে কোনো সেটেও হারেননি এই বেলারুশ তারকা।
এককে এর আগে কোনো শিরোপা না জেতলেও ২০১৯ সালে ইএস ওপেন ও ২০২১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের ডাবলসে শিরোপা জিতেছিলেন সাবালেঙ্কা। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন অ্যাশলে বার্টি। গত বছরের মার্চে এ অজি তারকা টেনিস থেকে অবসর নেন। বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের শুরুতেই পতাকা নিয়ে বিতর্ক দেখা দেয়। দর্শকদের একাধিক স্ট্যান্ডে রাশিয়া এবং বেলারুশের পতাকা প্রদর্শন করায় পরবর্তী সময়ে অস্ট্রেলিয়ান ওপেনের পক্ষ থেকে বলা হয় টুর্নামেন্টে রাশিয়া এবং বেলারুশের পতাকা নিষিদ্ধ। প্রায় এক বছর আগে শুরু হওয়া ইউক্রেনে আগ্রাসনের সঙ্গে জড়িত দুই দেশ। গত বছর ফেব্রুয়ারিতে বেলারুশের সহায়তায় ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। যে কারণে পতাকা নিষিদ্ধ করা হয় বলে জানান কর্তৃপক্ষ। সেই কারণে এবার অস্ট্রেলিয়ান ওপেনে নিরপেক্ষ হিসেবে খেলতে এসেছিলেন বেলারুশিয়ান টেনিস তারকা আরিনা সাবালেঙ্কা। তার হাতে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেন বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় বিলি জেন কিং। জয়ের পর তিনি বলেন, ‘প্রথমত আমি দুঃখিত কারণ আমি এখনও খুব স্নায়ুচাপে ভুগছি। দ্বিতীয়ত বিলি জেন কিং এর কাছ থেকে ট্রফিটা পাওয়া অনুপ্রেরণার। আপনি আমাদের খেলাধুলার জন্য যা করেছেন, তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।’
এছাড়া প্রতিপক্ষ রিবাকিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, ‘অবিশ্বাস্য দুটি সপ্তাহের জন্য ইয়েলেনাকে অভিনন্দন জানাতে চাই। তুমি দুর্দান্ত একজন খেলোয়াড়। আশা করি, আমাদের আরো অনেক লড়াই হবে এবং গ্র্যান্ডস্লামের ফাইনালে। তোমাকে এবং তোমার দলকে অভিনন্দন।’ এরপর সাবালেঙ্কাকেও অভিনন্দন জানাতে ভুলেননি রিবাকিনা। দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয়ের অপেক্ষা বাড়লেও ২৩ বছর বয়সি এই খেলোয়াড় অভিনন্দন জানিয়ে বলেন, ‘প্রথমে আরিনাকে শিরোপা জয়ের এবং মৌসুমে দুর্দান্ত শুরুর জন্য অভিনন্দন জানাতে চাই। এজন্য তুমি এবং তোমার দল কতটা পরিশ্রম করেছ, তা আমি জানি। বাকি মৌসুমের জন্য শুভকামনা রইল। আশা করি আমরা আরো অনেক লড়াই করতে যাচ্ছি।’
ফাইনালে ওঠার লড়াইয়ে এর আগে নারী এককের প্রথম সেমিফাইনালে গতকাল ভিক্টোরিয়া আজারেঙ্কাকে ৭-৬ (৭-৪), ৬-৩ সেটে হারিয়ে ফাইনালে উঠেছিলেন এলেনা রিবাকিনা। এরপর দ্বিতীয় সেমিফাইনালে ম্যাগদা লিনেটকে ৭-৬ (৭-১), ৬-২ সেটে হারিয়ে ফাইনালে উঠেছিলেন আরিনা সাবালেঙ্কা। এর আগে তিন দেখায় তিনবারই সাবালেঙ্কার কাছে হেরেছিলেন রিবাকিনা। চতুর্থবার এসেও প্রতিশোধ নেয়া হলো না তার। জয়ের ধারা অব্যাহত রাখলেন সাবালেঙ্কা। এছাড়া কোয়ার্টার ফাইনালে ডোনা ভেকিককে ৬-৩, ৬-২ সেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করে আরিনা সাবালেঙ্কা। চতুর্থ রাউন্ডে বেলিন্ডা বেনসিককে ৭-৫, ৬-২ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি। আর কোয়ার্টার ফাইনালে ওস্তাপেঙ্কোকে ৬-২, ৬-৪ সেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করে রিবাকিনা। চতুর্থ রাউন্ডে টেনিস নাম্বার ওয়ান ইগা সোয়াটেককে ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে অঘটন ঘটিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়