প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

দোয়ারাবাজারে মাটি ভরাট করে কালভার্টের মুখ বন্ধ : হাওড়ে জলাবদ্ধতার আশঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ সংবাদদাতা ও দোয়ারাবাজার প্রতিনিধি : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় সরকারি কালভার্টের মুখ বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতা ও বন্যায় ফসলহানির আশঙ্কা করছেন এলাকাবাসী।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বাংলাবাজার-বাশতলা সড়কের কলাউড়া মার্কেট থেকে উত্তর কলাউড়া গ্রামের রাস্তায় ইউপি সদস্য রশিদ মিয়ার বাড়ির পাশে বাড়ি নির্মাণ করার জন্য সরকারি বক্স কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছেন কলাউড়া গ্রামের মৃত আইয়ুব আলীর ছেলে ফজলুল হক।
কালভার্টটির মুখ বন্ধ করে দেয়ার ফলে শতাধিক বসতবাড়িতে বছরজুড়ে স্থায়ী জলাবদ্ধতা লেগে থাকাসহ সহ¯্রাধিক বিঘা জমির ফসলহানির আশঙ্কায় রয়েছেন স্থানীয় কৃষকরা। সম্প্রতি বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।
সরজমিন গিয়ে জানা যায়, কালভার্টের মুখ ভরাট করে বাড়ি নির্মিত হলে ফসলি জমিসহ শতাধিক বসতবাড়িতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে। অপরদিকে রাস্তার একাধিক স্থানে ভাঙনের আশঙ্কাও করছেন এলাকাবাসী।
স্থানীয়রা বলেন, আমাদের বসতবাড়িসহ ফসলি জমিতে জলাবদ্ধতা ও বন্যার কবল থেকে সুরক্ষা এবং দুপাশের পানি নিষ্কাশনের জন্য এ কালভার্টটি নির্মাণ করে স্থানীয় এলজিইডি। কিন্তু এসব গুরুত্বপূর্ণ বিষয়কে তোয়াক্কা না করে কালভার্টের মুখসহ আশপাশের জমিতে মাটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালী ফজলুল হক। এতে আমাদের শতাধিক পরিবারের বাসস্থানসহ অন্তত হাজার বিঘা জমি পানিতে তলিয়ে গিয়ে মারাত্মক ফসলহানি ঘটবে।
অভিযুক্ত ফজলুল হক বলেন, আমার নিজের সুবিধার্থে ছেলেদের বাড়ি তৈরি করতে কালভার্টটির মুখ বন্ধ করেছি। তবে পানি নিষ্কাশনের জন্য আলাদা একটা কালভার্টের ব্যবস্থা করে দেব।
এ বিষয়ে জানতে চাইলে দোয়ারাবাজার উপজেলা নির্বাহী অফিসার ফারজানা প্রিয়াংকা ভোরের কাগজকে বলেন, কালভার্টের মুখ যেন বন্ধ না হয় সেজন্য তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়