‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

সেমিতে লিনেটের প্রতিপক্ষ সাবালেঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের কোয়ার্টার ফাইনালে গতকাল ক্যারোলিনা প্লিসকোভাকে ৬-৩, ৭-৫ সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছেন ম্যাগদা লিনেট। অপর কোয়ার্টার ফাইনালে ডোনা ভেকিককে ৬-৩, ৬-২ সেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছেন আরিনা সাবালেঙ্কা। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবেন লিনেট ও সাবালেঙ্কা।
অপরদিকে পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে বেন শেলটনকে ৭-৬, ৬-৩, ৫-৭, ৬-৪ সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছেন টমি পল। আর চোট নিয়েও আন্দ্রে রুবলেভকে সরাসরি ৬-১, ৬-২, ৬-৪ সেটে হারিয়ে সেমিফাইনালে উঠেছেন নোভাক জোকোভিচ। আর মিক্সড ডাবলসের সেমিফাইনালে ব্রিটেনের নিল স্কুপস্কি এবং আমেরিকার ক্রাভচেক জুটিকে খেলার ৭-৬ (৭-৫), ৬-৭ (৫-৭), ১০-৬ সেটে হারিয়ে ফাইনালে উঠেছেন ভারতীয় সানিয়া মির্জা এবং রোহন বোপান্না জুটি।
এর আগে আরো ২৯ বার গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতায় অংশ নিয়ে কোনোবারই তৃতীয় রাউন্ডের বেশি পেরোতে পারেননি লিনেট। তবে এবার অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই দুর্দান্ত খেলা উপহার দিয়ে সেমিফাইনালে উঠে গেছেন ৩০ বছর বয়সি এই পোলিশ তারকা। এর আগে চতুর্থ রাউন্ডে ক্যারোলিন গার্সিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে এসেছিলেন লিনেট। প্রথম সেটে তার বিরুদ্ধে তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেননি প্লিসকোভা। তবে দ্বিতীয় রাউন্ডে জমজমাট লড়াই করেন তারা। প্রথম সেটে ৬-৩ ব্যবধানে জেতার পর দ্বিতীয় সেটেও ৭-৫ ব্যবধানে জেতেন লিনেট। জয়ের পর তিনি বলেন, ‘আমি আবেগে ভাসছি। আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না। সত্যিই স্বপ্ন সত্যি হলো। আমি খুবই কৃতজ্ঞ এবং সুখী। আমি এটা কোনোদিন ভুলব না, সারাজীবন আমার সঙ্গে থাকবে।’
সেমিফাইনালে লিনেট মুখোমুখি হবেন বেলারুশিয়ান পঞ্চম বাছাই আরিনা সাবালেঙ্কার। শেষ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার ডোনা ভেকিককে সরাসরি সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেন সাবালেঙ্কা। দুই সেটেই সাবালেঙ্কার বিপক্ষে তেমন লড়াই করতে পারেননি ভেকিক। চতুর্থ রাউন্ডে বেলিন্ডা বেনসিককে ৭-৫, ৬-২ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিলেন আরিনা সাবালেঙ্কা।
পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে জমজমাট লড়াই করেন শেলটন ও পল। প্রথম দুই সেটে পল জিতলেও তৃতীয় সেটে তাকে প্রতিহত করেন শেলটন। জমজমাট লড়াই করে শেষ পর্যন্ত চতুর্থ সেটে হেরে যান শেলটন। ফলে ৭-৬, ৬-৩, ৭-৫, ৬-৪ ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেন পল। আর দ্বিতীয় রাউন্ড থেকেই চোটে আক্রান্ত ছিলেন জোকোভিচ। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি রুবলেভ। সরাসরি সেটে হেরে যান সাবেক নাম্বার ওয়ানের কাছে। প্রথম সেটে তেমন কোনো প্রতিদ্ব›িদ্বতা করতে পারেননি রুবলেভ। দ্বিতীয় সেটেও সেই ধারাবাহিকতা বজায় রাখেন জোকোভিচ। তৃতীয় সেটে তুলনামূলক ভালো খেললেও পেরে উঠতে পারেননি রুবলেভ। পুরুষ এককে রাফায়েল নাদালের ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করতে একটি ট্রফি চাই জোকোভিচের। এই অস্ট্রেলিয়ান ওপেনেই তা হয়ে যাওয়ার জোর সম্ভাবনা দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়ার মাটিতে এই নিয়ে টানা ৩৯ ম্যাচ জিতলেন জোকোভিচ। চলতি আসরে এখন পর্যন্ত কেবল একটি সেট হেরেছেন তিনি, দ্বিতীয় রাউন্ডে টাইব্রেকারে। আর মেলবোর্ন পার্কে জিতলেন টানা ২৬ ম্যাচ। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় শীর্ষে নাদালের পাশে বসতে জোকোভিচের আর চাই কেবল দুটি জয়। সেমিফাইনালে পলের বিপক্ষে জিতলেই ফাইনালে উঠবেন জোকোভিচ।
এছাড়া অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের সেমিফাইনালে ভারতীয় জুটি সানিয়া মির্জা এবং রোহন বোপান্না হারিয়ে দেন ব্রিটেনের নিল স্কুপস্কি এবং আমেরিকার ক্রাভচেক জুটিকে। সানিয়ে আগেই ঘোষণা দিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনই পেশাদার টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম। মহিলাদের ডাবলসের দ্বিতীয় রাউন্ডে বিদায় নিলেও বোপান্নাকে নিয়ে মিক্সড ডাবলসের ফাইনালে পৌঁছে গেছেন তিনি।
এর আগে কোয়ার্টার ফাইনালে লড়াই না করেই সেমিফাইনালে উঠেছিলেন তারা। ১ ঘণ্টা ৫২ মিনিট সমানে সমানে লড়াই হলেও অভিজ্ঞতা দিয়ে ম্যাচ জিতে নেন সানিয়ারা। প্রথম দুই সেটের পর ফলাফল ১-১ হওয়ায় সুপার টাইব্রেকারে সেমিফাইনালের ফয়সালা হয়। প্রথম সেট টাইব্রেকারে জিতে নেন সানিয়ারা। দ্বিতীয় সেটেও জয়ের সুযোগ ছিল সানিয়াদের সামনে। কিন্তু টাইব্রেকারে একাধিক আনফোর্সড এরর করে ম্যাচ জেতার সুযোগ হাতছাড়া করেন তারা। এরপর সুপার টাইব্রেকারে প্রথম থেকেই এগিয়ে ছিল ভারতীয় জুটি। মাঝে কিছুটা চাপ তৈরি হলেও সমস্যা হয়নি।
২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলস এবং ২০১৬ সালে মহিলাদের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন সানিয়া। এবার মহিলাদের ডাবলসে বেশি দূর এগোতে পারেননি। যদিও দ্বিতীয় বার মিক্সড ডাবলস খেতাব জয় থেকে আর একটি ম্যাচ দূরে তিনি। ২০০৯ সালে সানিয়া জুটি বেঁধে ছিলেন মহেশ ভূপতির সঙ্গে। এবার সঙ্গী বোপান্না। টেনিস জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ সানিয়ার সামনে। সেই সুযোগ বাস্তবায়িত হওয়া অনেকটাই নির্ভর করবে বোপান্নার ওপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়