‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

তদন্তে কমিটি গঠন : মোংলা বন্দর চ্যানেলে ৫শ টন সার নিয়ে জাহাজ ডুবি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাগেরহাট প্রতিনিধি : মোংলা বন্দর চ্যানেলের পশুর নদীর সুন্দরবনের হারবাড়িয়া এলাকায় শাহজালাল এক্সপ্রেস-২ নামে সারবোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার রাত সাড়ে ৩টার দিকে বন্দরের হারবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া লাইটার জাহাজটিতে ৫০০ টন এমওপি সার রয়েছে। দুর্ঘটনার সময় জাহাজটিতে থাকা ৮ জন নাবিক নদীতে ছিটকে পড়ে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে কোস্ট গার্ড তাদের উদ্ধার করে। দুর্ঘটনার পর মোংলা বন্দরের জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এ ঘটনায় মোংলা বন্দর কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে।
এদিকে সুন্দরবনের অভ্যন্তরে ৫০০ টন এমওপি সার নিয়ে লাইটার জাহাজ ডুবির ঘটনায় ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড এই বনের জলজপ্রাণী ও ম্যানগ্রোভ উদ্ভিদের ক্ষতির আশঙ্কা করছেন পরিবেশবাদীরা।
মোংলাবন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, লাইবেরিয়ার পতাকাবাহী এমভি ভিটা অলিম্পিক জাহাজটি গত ২১ জানুয়ারি ৩১ হাজার ৪৫৯ টন এমওপি সার নিয়ে মোংলা

বন্দরের পশুর চ্যানেলের সুন্দরবনের হারবাড়িয়ার ৯ নম্বর বয়ায় নোঙর করে। এমভি ভিটা অলিম্পিক থেকে ৫০০ টন এমওপি সার বোঝাই করে শাহজালাল এক্সপ্রেস-২ নামের লাইটার জাহাজটি মঙ্গলবার রাতে যশোরের নওয়াপাড়া নৌবন্দরের উদ্দেশে রওনা দেয়। রাত সাড়ে ৩টার দিকে হারবাড়িয়ার-৮ বয়ার সুন্দরীকোঠা-১ এলাকায় ক্লিংকার নিয়ে অবস্থানকারী সুপ্রিম ভ্যালর নামে একটি বিদেশি জাহাজের পেছনে লাইটার জাহাজটির প্রচণ্ড ধাক্কা লেগে এর তলা ফেটে যায়। তলা ফেটে যাওয়ায় লাইটার জাহাজটি প্রোপেলারসেড ভেঙে ইঞ্জিন রুমে পানি ঢুকে বন্দরের পশুর চ্যানেলে ডুবে যায়। এ সময় লাইটার জাহাজটিতে থাকা ৮ জন নাবিক নদীতে পড়ে যান। খবর পেয়ে নদীতে ভাসতে থাকা অবস্থায় কোস্ট গার্ড এসে ৮ জন নাবিককে উদ্ধার করে।
গতকাল বুধবার সকালে দুর্ঘটনাস্থলে ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন শাহাদাৎ হোসেনের নেতৃত্বে মোংলা বন্দর কর্তৃপক্ষের একটি দল ডুবে যাওয়া লাইটার জাহাজটিতে মারকিং বয়া স্থাপন করে রাখে। এ ঘটনায় মোংলা বন্দর কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে। ডুবে যাওয়া লাইটার জাহাজ শাহাজালাল এক্সপ্রেস-২ এর সার্ভে সনদ ও রেজিস্ট্রেশন সব ঠিক আছে। এদিকে বন্দর কর্তৃপক্ষ থেকে লাইটার জাহাজটির মালিক পক্ষকে খবর দিয়ে ডেকে পাঠানো হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এটি উঠাতে মালিক পক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে। বন্দরের মূল চ্যানেলের বাইরে দুর্ঘটনায় লাইটার জাহাজ ডুবলেও বন্দরের পশুর চ্যানেল ঝুঁঁকিমুক্ত থাকায় বন্দরের জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে বলেও জানান বন্দরের এই কর্মকর্তা।
সুন্দরবনের প্রাণপ্রকৃতি নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান ‘সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম সুন্দরবনের অভ্যন্তরে সারবোঝাই লাইটার জাহাজ ডুবির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, সার একটি কেমিক্যাল, সার জলজপ্রাণী বা ম্যানগ্রোভ উদ্ভিদের কোনো খাদ্য নয়। ৫০০ টন এমওপি সার মিশ্রিত পানি সুন্দরবনের বিলুপ্তপ্রায় প্রজাতির ইরাবতী ডলফিনসহ সব জলজপ্রাণী ও ম্যানগ্রোভ উদ্ভিদের শ্বাসমূলের ব্যাপক ক্ষতি করবে। অবিলম্বে সুন্দরবনের মধ্য দিয়ে মেয়াদ উত্তীর্ণসহ সব ঝুঁকিপূর্ণ লাইটার জাহাজ চলাচল বন্ধের দাবি জানান এই পরিবেশবিদ।
বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহামাদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবন অভ্যন্তরে ৫০০ টন এমওপি সার লাইটার জাহাজ ডুবির পর ওযার্ল্ড হ্যারিটেজ সাইড এই বনের প্রাণপ্রকৃতিতে কি পরিমাণ ক্ষতির সম্ভাবনা রয়েছে তা ক্ষতিয়ে দেখতে পরিবশে অধিদপ্তরকে বলা হয়েছে। দ্রুত ডুবে যাওয়া লাইটার জাহাজটি পশুর চ্যানেল থেকে উত্তোলনে মোংলা বন্দর কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়