‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : শেষ ম্যাচ জিতেও টাইগ্রেসদের বিদায়

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা দারুণ হয়েছিল বাংলাদেশের মেয়েদের। গ্রুপ পর্বের তিন ম্যাচ জিতে সুপার সিক্সে উঠেছিল তারা। তবে সুপার সিক্সের প্রথম ম্যাচে হারলেও শেষ ম্যাচে গতকাল সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপ মিশন শেষ করেছে দিশা বিশ্বাসের দল।
এদিকে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রæমে টসে জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬৯ রান সংগ্রহ করেন আমিরাতের মেয়েরা। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৯ ওভার ১ বলেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। ২২ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়েন টাইগ্রেসরা। তবে স্বর্ণা আক্তারের ৩৮ ও রাবেয়া খানের ১৪ রানের পর উন্নতি আক্তারের ২ বলে অপরাজিত ৫ রানের সুবাদে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগ্রেসরা। সুপার সিক্সে প্রথম ম্যাচ হারের কারণে সেমিফাইনালে ওঠা হলো না স্বর্ণা-দিশাদের। আমিরাতকে ৪০ রানের আগেই অলআউট করতে পারলে সেমির আশা বেঁচে থাকত দিশা বিশ্বাসের নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের।
বাংলাদেশ ৪ ম্যাচ খেলে গ্রুপ পর্বসহ মোট ৬ পয়েন্ট পায়। তবে নেট রানরেট দাঁড়ায় ১.২২৬। অন্যদিকে সুপার সিক্সে একই গ্রুপে খেলা ভারত ও অস্ট্রেলিয়া প্রত্যেক দলই সর্বোচ্চ ৪ ম্যাচ করে খেলে সমান ৬ পয়েন্ট অর্জন করে ফেলে। দলগুলোর নেট রানরেট দাঁড়ায় যথাক্রমে ভারতের ২.৮৪৪ ও অস্ট্রেলিয়ার ২.২১০। দক্ষিণ আফ্রিকার ০.৩৭৪ পয়েন্ট হলে তিনে থাকে বাংলাদেশ। ফলে সুপার সিক্সের গ্রুপ পর্ব থেকে সেমিতে যাওয়া হয়নি বাংলাদেশের। এর আগে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আট নিশ্চিত করেছিল বাংলাদেশ দল। তবে তারপরও চোখ ছিল গ্রুপচ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে যাওয়ার। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫ উইকেটের দুর্দান্ত জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করে বাংলাদেশ দল। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে, এরপর শ্রীলঙ্কা আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৫ বল হাতে রেখে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ১০৪ রানের লক্ষ্য ছুড়ে দেয় যুক্তরাষ্ট্র। জবাবে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ দল।
এবার অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা ৪টি ম্যাচের মধ্যে তিনটিতেই লড়াই করে জিতেছিল বাংলাদেশ। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটের বড় হারটাই কপাল পুড়িয়েছে টাইগ্রেসদের। এতেই রানরেটে পিছিয়ে পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। আর শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকেই বিদায় নিতে হলো তাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়