হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

রেস্টুরেন্ট ব্যবসায় সফল পঞ্চগড়ের তামান্না তমা 

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এন এ রবিউল হাসান লিটন, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর। নারী ও পুরুষকে এভাবেই দেখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বর্তমানে নারীরা কোনো কাজেই পিছিয়ে নেই। তারা তাদের নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা।
ইচ্ছাশক্তি ও মনোবল কাজে লাগিয়ে আজকের নারীরা এগিয়ে যাচ্ছে বহুদূর। তেমনি পড়াশোনা শেষ করে চাকরি নামের সোনার হরিণের পিছনে না ছুটে একজন সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন পঞ্চগড়ের বোদা উপজেলার কাজী জাকিয়া তামান্না তমা। গড়ে তুলেছেন ‘কাজী রেস্টুরেন্ট’ নামের একটি আধুনিক ও রুচিশীল রেস্টুরেন্ট। ঢাকা ইডেন মহিলা কলেজ থেকে মার্কেটিং এ আনার্স ও মাস্টার্স শেষ করা তমা বাবা-মায়ের পাঁচ সন্তানের সবার ছোট। বাবা প্রয়াত কাজী তবারকউল্লাহ পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ে নাজির কাম ক্যাশিয়ার ছিলেন, মা ডা. লায়লা খালেদা খানম।  কাজী রেস্টুরেন্ট-এ দেশীয় খাবারের পাশাপাশি বিদেশি স্বাদের খাবারও পাওয়া যায়। বিশেষ করে ভারতীয় খাবার পাওয়া যায়। এরই মধ্য রেস্টুরেন্টটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। নিরিবিলি ও কোলাহলমুক্ত পরিবেশে রেস্টুরেন্টটি গড়ে ওঠায় মানুষের সমাগম ভালোই লক্ষণীয়। রেস্টুরেন্টটির কয়েক মিনিটে টাটকা খাবার তৈরি করে পরিবেশন করে। এখানে বিভিন্ন পদের ভর্তা, গরুর মাংস, মুরগির মাংস, হাঁসের মাংস, ডাল, ভাজিসহ ভারতীয় কচুড়ি, আলুর দম, শাহী মেজবান কচুড়ি, ধোসা, লুচি তরকারি স্বল্পমূল্যে পাওয়া যায়। 
তমা বলেন, আমি ছোটবেলা থেকে রান্না করতে এবং সবাইকে খাওয়াতে ভালোবাসি। তাই আমি যেটা ভালো পারি সেটা নিয়ে কাজ শুরু করি। বর্তমানে নারীরা আত্মনির্ভরশীল। আর সেটা প্রমাণ করার জন্য আমার এই উদ্যোগ। নিজে কিছু করব, আর এ স্বপ্ন আমার ছোটবেলা থেকেই ছিল। তিনি আরো বলেন, আমার রেস্টুরেন্টে পাঁচজন নারী কাজ করছে। আমি পাঁচজনের কর্মসংস্থান করতে পেরেছি। আমার মতো অনেকে এগিয়ে আসলে অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশে বেকারত্ব কমাতে সাহায্য করবে। আগামীতে আমার রেস্টুরেন্টটির পরিধি বাড়ানোর পরিকল্পনা আছে। হোম ডেলিভারি করারও পরিকল্পনা আছে। আমার ভবিষ্যৎ পরিকল্পনা সবার ঘরে স্বাস্থ্যসম্মত ফ্রেশ খাবার পৌঁছে দেয়া।
উদ্যোক্তা জীবনে বাধা বা রেস্টুরেন্ট ব্যবসায় কোনো প্রতিবন্ধকতা এসেছে কিনা জানতে চাইলে তমা জানান, যে কোনো কাজ করতে হলে বাধা আসবেই। ঠিক তেমনি আমার বেলাতেও বাঁধা এসেছিল। অনেকে চাকরির দিকে মনোযোগ দেয়ার কথা বলেছে। আমি কখনো সফল হতে পারব না এমন কথাও শুনেছি। তবে এই কটাক্ষকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি এবং সফল হয়ে দেখিয়েছি।
বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিল্পী কাজী জাকিয়া তামান্না তমা একাধারে আবৃত্তি, আর্ট, নৃত্যকলা ও গানে সমান পারদর্শী। দেশের পাশাপাশি ভারতের বিভিন্ন গ্রুপের সঙ্গে সমানভাবে কাজ চালিয়ে যাচ্ছেন।
দেশের নারীদের অনুকরণীয় তমা নিজের মেধা ও শ্রম দিয়ে একদিকে আর্থিক স্বাবলম্বী হয়েছেন, অন্যদিকে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশে বেকারত্ব কমাতে অনন্য ভূমিকা রেখে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়