হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

নতুন শিক্ষাক্রম বুঝতে নোট-গাইড চান শিক্ষক-শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী বলেছেন, লাগবে না

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি শিক্ষাবর্ষ থেকে সরকার ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু করেছে। এরই মধ্যে বইও শিক্ষার্থীদের হাতে চলে গেছে। এরপরে দেশজুড়ে শিক্ষকদের ৫ দিনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। কিন্তু প্রশিক্ষণ কিংবা সেই বই পড়ে কিছুই বুঝতে পারছেন না শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। এ পরিস্থিতিতে তারা লাইব্রেরিগুলোতে জোরেশোরে সহায়ক (নোট-গাইড) বই খুঁজছেন। তাদের মতে, কোনো গাইড বই না থাকায় নতুন শিক্ষাক্রমে পড়ানোর ধরন বা কাঠামোই বুঝতে পারছেন না। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলছেন, কোনো ধরনের নোট বা গাইড বই লাগবে না।
সংশ্লিষ্টরা বলেছেন, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে শিক্ষকরা ৫ দিনের প্রশিক্ষণ পেলেও সেটি পর্যাপ্ত ছিল না। এর ফলে নতুন শিক্ষাক্রমে পাঠদান কতটুকু ফলপ্রসূ হবে- সেটা নিয়ে প্রশ্ন রয়েছে। সৃজনশীল শিক্ষার মতো গাইড নির্ভর হয়ে পড়বে। তবে এসব বিষয়ে একাধিক শিক্ষক কথা বলতে রাজি হননি। তাদের মতে, নতুন শিক্ষাক্রম নিয়ে আরো প্রশিক্ষণের দরকার।
জানতে চাইলে মাগুড়ার নিউ রঞ্জন বুকস এন্ড পেপার্সের পরিচালক লিটন ঘোষ ভোরের কাগজকে বলেন, নতুন শিক্ষাক্রমের গাইড বই বেরিয়েছে কিনা- তা জানতে প্রতিদিন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা আসছেন। তাদের বরাত দিয়ে তিনি বলেন, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে শুধু লেখা আছে। কিন্তু কিভাবে প্রশ্নকাঠামো হবে-তার ব্যাখা নেই।
প্রশিক্ষণ হলেও শিক্ষকরা ভালোভাবে বুঝতে পারেননি উল্লেখ করে তিনি বলেন, গাইড থাকলে সেখান থেকে ধারণা নিয়ে শিক্ষকরা পড়াতে পারতেন। মাগুড়া বালিকা, বালক এবং কালেক্টেরেট-এই তিনটি স্কুলের শিক্ষকরা গাইড চাইছেন উল্লেখ করে তিনি বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে ধারণা না থাকায় শিক্ষকরা ছাত্রছাত্রীদেরও ঠিকমতো পড়াতে পারছেন না। নাটোরের মর্ডান লাইব্রেরির মালিক মো.

মহিবুল্লাহ সরকার ভোরের কাগজকে বলেন, প্রতিদিন ১/২শ লোক এসে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নোট গাইড চাচ্ছেন। এদের যন্ত্রণায় অস্থির হয়ে যাচ্ছি। নতুন শিক্ষাক্রমে বোর্ড বই বের হলেও নোট-গাইড বের হয়নি। তারা বলছেন, সরকার নতুন যে শিক্ষাক্রম করেছে সেটি পড়াতে পারছি না। এজন্য সহায়ক বই দরকার।
সাভার লাইব্রেরির মালিক মো. আবুল হোসেন বলেন, ষষ্ঠ ও সপ্তমে নতুন বই থাকায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও গৃহশিক্ষক সবাই নোট গাইড বই চাচ্ছেন। এসেই বলছে, একটা গাইড বই দেন। কিন্তু কোনো প্রকাশনী ষষ্ঠ ও সপ্তমের নোট গাইড বের করেনি। কেন নোট গাইড লাগবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার নাতনি ষষ্ঠ শ্রেণিতে পড়ে। তার বই ঘেঁটে দেখেছি, একটু পরিশ্রম করলে অনায়াসেই পাঠ্যবইয়ের পড়া শেষ করা যাবে। নতুন শিক্ষাক্রমে নোট গাইড বই লাগে না। তবু কেন যে, তারা এসে নোট গাইড চাইছে- তা বুঝতে পারছি না।
রাজশাহীর ইউরেকা লাইব্রেরির মালিক কাজল সরকার জানান, গভ. ল্যাবরেটরি স্কুলের শিক্ষকরাও এসে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নোট-গাইড চাইছেন। তারা যদি এসে এই বই চান তাহলে বুঝুন, মাঠ পর্যায়ে নতুন শিক্ষাক্রমে পড়াশোনার কী অবস্থা চলছে। কিন্তু শিক্ষামন্ত্রী বলেছেন, নতুন শিক্ষাক্রমে নোট গাইড লাগবে না, তবু কেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা কেন চাইছেন-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তা বলতে পারব না। হয়তো অভ্যাস থেকে নোট গাইড চাইছেন। কিন্তু কোনো প্রকাশনী এখনো নোট গাইড বের করেনি।

এদিকে গতকাল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রমে নতুন পদ্ধতিতে শিখবে, নতুনভাবে মূল্যায়িত হবে, দক্ষ ও সৃজনশীল হবে। এতে পড়ার কাঠামোটাই বদলে যাবে। এজন্য আমাদের একটু সময় দিতে হবে। এখনো দেশের সব জায়গায় পাঠ্যবই না পৌঁছার কারণ সম্পর্কে তিনি বলেন, বিভিন্ন সংকটের কারণে গত বছর পাঠ্যবই ছাপাতে সমস্যা হয়েছিল। এনসিটিবির চেয়ারম্যান বলেছেন, ২৫ জানুয়ারির মধ্যে সব জায়গায় বই পৌঁছে যাবে। তবু কোনো প্রতিষ্ঠান বই পায়নি জানালে আমরা সেখানে দ্রুত পৌঁছে দেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়