হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

আলী যাকের নতুনের উৎসবে ‘সখী রঙ্গমালা’

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রয়াত নাট্যজন আলী যাকের স্মরণে শিল্পকলা একাডেমিতে চলছে ‘আলী যাকের নতুনের উৎসব’ শীর্ষক নাট্যোৎসব। গতকাল মঙ্গলবার ছিল উৎসবের চতুর্থ দিন। এদিন সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকের দল বটতলা প্রযোজিত নাটক ‘সখী রঙ্গমালা’। এটি দলের ১৭তম প্রযোজনা। আর উৎসবে এই নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে দীর্ঘ ৬ বছর পর বটতলা মঞ্চে নতুন নাটক এনেছে।
শাহীন আখতারের উপন্যাস সখী রঙ্গমালা অবলম্বনে যৌথভাবে এই নাটকটির নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। আর নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আলী হায়দার।
নাটকের দল বটতলার সঙ্গে সংশ্লিষ্টরা জানান, এই দলটি নাটকের মাধ্যমে সব সময় মানুষের এবং সর্বপ্রাণের অধিকারের কথা বলে। মানুষের ভালোবাসাই বেঁচে থাকার শক্তি। মানুষে-মানুষে, মানুষে-প্রকৃতিতে ভালোবাসা নাটকটিতে তুলে ধরা হয়েছে। ভালোবাসা বা প্রেমের যে কোনো গন্ডি নেই, একে কোনো বিশেষ ছকে বাঁধা যায় না। তথাকথিত শত্রæর জন্যও যে মন ব্যাকুল হয়, তাকেও যে আঁকড়ে ধরে একটি গোটা জীবন পার করা যায়। হিংসার বিপরীতে ভালোবাসাতেই কেবল মুক্তি আনে এবং নারী-পুরুষের বা ক্ষমতার রাজনীতির বাইরে দাঁড়িয়ে ভিন্ন রাজনীতিও যে জীবনের জন্য মুখ্য হয়ে উঠতে পারে ‘সখী রঙ্গমালা’ নাটকের কাহিনীতে তাই উপস্থাপন করা হয়েছে।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত শিল্পীরা।
উদ্বোধনী মঞ্চায়ন প্রস্তুতি হিসেবে এর আগে গত ১৭ জানুয়ারি নাটকটির কারিগরি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ২৭ জানুয়ারি শেষ হবে নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদ্বীপ ফাউন্ডেশনের যৌথ আয়োজনের এই উৎসব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়